মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

যুক্তরাষ্ট্র সংসদের দুই কক্ষের নিয়ন্ত্রণ নিয়ে প্রধান দুই দলের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা

  |   বুধবার, ০৯ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   31 বার পঠিত

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম মেয়াদের অবশিষ্ট সময়ের নৈতিক পরিকল্পনাগুলো এখন অনেকটাই দোদুল্যমান । দেশটি মধ্যবর্তী নির্বাচনের ফলাফলের জন্য অপেক্ষা করছে, যা কিনা নির্ধারণ করে দিবে, কোন রাজনৈতিক দল আগামী দুই বছরের জন্য কংগ্রেসকে নিয়ন্ত্রণ করবে।

বুধবারের প্রথম দিক পর্যন্ত সিনেটের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলছে। বাকিগুলোতে ক্ষমতাসীনরা ভাল করছে। সারা দেশে নির্বাচনী কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন, কিছু প্রতিযোগিতার ফলাফল নিশ্চিত হতে কয়েক দিন সময় লাগতে পারে।

হাউজের ৪৩৫ টি আসন এবং সিনেটের ১০০ টি আসনের মধ্যে ৩৫ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। সিনেট বর্তমানে ডেমোক্রেট এবং রিপাবলিকানদের মধ্যে সমানভাবে বিভক্ত। ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস ডেমোক্রেটদের জন্য টাই-ব্রেকিং ভোট দিতে সক্ষম, তাই রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য কেবল আর একটি আসনে জয় পেতে হবে।

যে দল সরকারের নির্বাহী এবং আইনী শাখা নিয়ন্ত্রণ করে তারা সাধারণত মধ্যবর্তী নির্বাচনের সময় আসন হারায়।। কংগ্রেসের অনেক এলাকায় রিপাবলিকান বা

ডেমোক্রেটদের সুবিধার সুযোগ থাকায় বিরোধী দলের আসনগুলোর পক্ষে ক্ষমতাসীনদের হারিয়ে দেওয়া কঠিন হয়ে পড়েছে।

সাড়ে চার কোটির বেশি লোক মঙ্গলবারের সরকারী নির্বাচনের আগের দিন, ব্যক্তিগতভাবে বা মেইল-ইন ভোটিং-এ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছিল। বিশ্লেষকরা বলছেন, সারা দেশে প্রতিদ্বন্দ্বিতায় মোট ভোট ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনের রেকর্ড সাড়ে ১১ কোটি ছাড়িয়ে যেতে পারে।

ইতিহাস তৈরি হয়েছে দুই রাজ্যে। ম্যারিল্যান্ড তার প্রথম কৃষ্ণাঙ্গ গভর্নর ওয়েস মুরকে নির্বাচিত করেন, যিনি একজন ডেমোক্রেট। ম্যাসাচুসেটস তার প্রথম ডেমোক্রেট মহিলা গভর্নর মরা হিলিকে নির্বাচিত করে, যিনি কোনো রাজ্যের প্রথম ঘোষিত সমকামী প্রধান নির্বাহী।

রিপাবলিকান এবং ডেমোক্রেটিক উভয় পক্ষই যুক্তরাষ্ট্র জুড়ে যে কোন ধরনের অনিয়ম বা জালিয়াতির দিকে নজর রাখছে।

Facebook Comments Box

Posted ৫:০৪ পিএম | বুধবার, ০৯ নভেম্বর ২০২২

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

test
(13 বার পঠিত)
ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।