সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে
শিরোনাম >>

সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু ২০ এপ্রিল

বিনোদন ডেস্ক   |   বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   72 বার পঠিত

সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু ২০ এপ্রিল

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আগামী এপ্রিলে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে সুচিত্রা সেন আন্তর্জাতিক বাংলা চলচ্চিত্র উৎসব-২০১৪। জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে ২০ ও ২১ এপ্রিল সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে উৎসবটি। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন উৎসবের আয়োজকরা।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়ক সংসদ সদস্য ফেরদৌস আহমদ। উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনয়শিল্পী ঋতুপর্ণা সেনগুপ্ত, চলচ্চিত্র নির্মাতা রেশমী মিত্র।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে উৎসবের প্রধান সমন্বয়কারী হাসানুজ্জামান সাকী বলেন, পাবনায় সুচিত্রা সেনের পৈত্রিক বাড়ি উদ্ধারে আন্দোলনের ইতিহাস-প্রেক্ষাপট এবং বরেণ্য অভিনেত্রীর প্রতি আবেগ-ভালবাসার স্থান থেকে আমাদের এ আন্তর্জাতিক উৎসবের প্র‍য়াস। আমাদের স্লোগান- বিশ্বজুড়ে বাংলা ছবি। আমাদের উদ্দেশ্য মূলত তিনটি। এক, বাংলা ছবির বিশ্বায়ন অর্থাৎ বিদেশে বাংলা চলচ্চিত্রের দর্শক সৃষ্টি; দুই, বিদেশে বাঙালি চলচ্চিত্র কর্মীদের কাজের স্বীকৃতি এবং তিন, অভিবাসী চলচ্চিত্র কর্মীদের সঙ্গে আমেরিকার মূলধারার চলচ্চিত্র কর্মীদের সেতুবন্ধন রচনা।

প্রধান অতিথির বক্তব্যে ফেরদৌস আহমেদ বলেন, ‘বিশ্বজুড়ে বাংলা চলচ্চিত্র ছড়িয়ে দেয়ার এই প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। ভাষার মাসে জীবন উৎসর্গ করা শহীদদের স্মরণ করতে চাই। আমরা বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা জানাতে আমাদের কাজের মাধ্যমে, বাংলা চলচ্চিত্রের মাধ্যমে।’

সুচিত্রা সেন আন্তর্জাতিক বাংলা চলচ্চিত্র উৎসব-২০১৪’এ বাছাইকৃত বেশ কয়েকটি ফিচার, শর্ট ও ডক্যুমেন্টারি ফিল্ম দেখানো হবে। ইতিমধ্যে ছবি জমা নেওয়ার জন্য আন্তর্জাতিক রিকগনাইজইড প্ল্যাটফর্ম ‘ফিল্মফ্রিওয়ে’ ব্যবহার করা হচ্ছে। আগামী ৬ এপিল সুচিত্রা সেনের জন্মদিন। ওই দিনটি হবে ছবি জমা দেওয়ার শেষ দিন। বিস্তারিত লিংকে নির্দেশনা দেওয়া আছে।

এসব ছবি থেকে বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী মনোনয়ন দেওয়া হবে। আর জুরি সদস্যরা পুরস্কারের সিদ্ধান্ত নিবেন। বাংলাদেশ ও ভারতের বাংলা ছবি প্রদর্শিত হবে এবং পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হবে। ছবি মনোনয়নের জন্য ক্যাটাগরিগুলো হল- ১. ফিচার ফিল্ম (শ্রেষ্ঠ ফিল্ম, সেরা পরিচালক, সেরা নারী ও পুরুষ অভিনয় শিল্পী, সেরা সিনেমাটোগ্রাফার) ২. সেরা শর্ট ফিল্ম ৩. সেরা ডক্যুমেন্টারি ফিল্ম।

এছাড়াও অভিবাসীদের নির্মিত বাংলাদেশি ও ভারতীয় চলচ্চিত্র এবং পপুলার ক্যাটাগরিতে চলচ্চিত্রের বিভিন্ন শাখায় পুরস্কার দেওয়া হবে। প্রতিটি ক্যাটাগরিতে দুই দেশ- বাংলাদেশ ও ভারতের জন্য আলাদা পুরস্কারের ব্যবস্থা থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎসব আয়োজক কমিটির উপদেষ্টা একুশ পদকপ্রাপ্ত লেখক, বিজ্ঞানী ও মুক্তিযোদ্ধা ড. নূরুন নবী ও অভিনয়শিল্পী লুতফুন নাহনি লতা, উৎসবের সমন্বয়কারী মো. আবদুল হামিদ, অনুষ্ঠান সহযোগী স্বাধীন মজুমদার ও এলি বড়ুয়া এবং ঢাকা ও কলকাতা কো-অর্ডিনেটর যথাক্রমে পিয়াল হোসেন ও শর্মিষ্ঠা ঘোষ, জুরি সদস্য জাতীয় পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম।

Facebook Comments Box

Posted ১১:৩১ এএম | বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইমেইল শিডিউল
(45 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।