মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

কৃষ্ণাঙ্গ ভোটারদের কাছে টানার চেষ্টায় বাইডেন, ট্রাম্পকে আক্রমণ

আমেরিকা ডেস্ক   |   রবিবার, ২৮ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   49 বার পঠিত

কৃষ্ণাঙ্গ ভোটারদের কাছে টানার চেষ্টায় বাইডেন, ট্রাম্পকে আক্রমণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে আবারও আক্রমণাত্মক বক্তব্য দিয়েছেন। গতকাল শনিবার তিনি বলেছেন, কৃষ্ণাঙ্গ নাগরিকদের অধিকারের প্রতি সমর্থন জানাতে ট্রাম্প ব্যর্থ হয়েছেন। সাবেক এ প্রেসিডেন্ট মার্কিন অর্থনীতি ও গণতন্ত্রের জন্য হুমকি।

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বাইডেনের সম্ভাব্য প্রতিপক্ষ হওয়ার ক্ষেত্রে এগিয়ে আছেন ট্রাম্প।

গতকাল সাউথ ক্যারোলাইনায় ডেমোক্র্যাটদের সমর্থন জোরদারের অংশ হিসেবে অঙ্গরাজ্যটি সফরে যান বাইডেন। অঙ্গরাজ্যটি কৃষ্ণাঙ্গ ভোটারদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। সেখানে একটি নৈশভোজেও অংশ নেন বাইডেন।

নৈশভোজের সময় দেওয়া বক্তব্যে বাইডেন বলেন, তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ায় কৃষ্ণাঙ্গসহ বিপুলসংখ্যক মার্কিন নাগরিককে সহযোগিতা করতে পেরেছেন। যেমন হোয়াইট হাউসে কর্মকর্তা নিয়োগ দেওয়ার ক্ষেত্রে বৈচিত্র্য রাখা হয়েছে, ঐতিহাসিকভাবে কৃষ্ণাঙ্গদের কলেজ হিসেবে পরিচিত প্রতিষ্ঠানগুলোতে বড় বিনিয়োগ করেছেন, ইনসুলিনের খরচ কমিয়েছেন, যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারীকে নিয়োগ দিয়েছেন।

বাইডেন বলেছেন, যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা রাখা হয়েছে। তবে বাইডেন যখন কথা বলছিলেন, তখন বিক্ষোভকারী ব্যক্তিদের হট্টগোলের কারণে তিন দফায় তা বাধাগ্রস্ত হয়। বিক্ষোভকারী ব্যক্তিরা ইসরায়েলের সঙ্গে বাইডেনের সুসম্পর্ক নিয়ে ক্ষুব্ধ। ফিলিস্তিনে ইসরায়েলি হামলার বিরুদ্ধে তাঁরা বিক্ষোভ করেন।

২০২০ সালে বাইডেনকে ভোট দিয়েছেন, এমন কিছু কৃষ্ণাঙ্গ ভোটারও এখন বাইডেনকে নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানাচ্ছেন।

নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে অঙ্গরাজ্যটিতে ডেমোক্র্যাটদের জয় পাওয়ার সম্ভাবনা কম। তবে বাইডেন আশা করেন, সাউথ ক্যারোলাইনার দিকে মনোযোগী হলে ডেমোক্র্যাটদের প্রতি কৃষ্ণাঙ্গদের সমর্থন বাড়বে।

বাইডেন মনে করেন, ২০২০ সালের নির্বাচনের মতো এবারের নির্বাচনেও একই ফল আসবে। তিনি বলেন, ট্রাম্প আজকাল কিছুটা দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন। তিনি মনে হচ্ছে নিকি হ্যালি আর ন্যান্সি পেলোসির মধ্যে পার্থক্য করতে পারছেন না।

সম্প্রতি এক বক্তৃতায় ট্রাম্প তাঁর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী হ্যালির নাম বলতে গিয়ে বারবারই পেলোসির নাম বলছিলেন। পেলোসি হলেন মার্কিন প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার।

নৈশভোজে যাওয়ার পথে বাইডেন ও প্রতিনিধি পরিষদের সদস্য জেমস ক্লিবার্ন কলাম্বিয়া শহরের একটি সেলুনে ঢোকেন। সেখানে থাকা গ্রাহকদের বেশির ভাগই ছিলেন কৃষ্ণাঙ্গ। বাইডেন ও ক্লিবার্ন তাঁদের সঙ্গে করমর্দন করেন ও সেলফি তোলেন।

বাইডেন বলেছেন, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সাউথ ক্যারোলাইনাতে প্রাথমিক বাছাইপর্বে জয়ের মধ্য দিয়ে তাঁর প্রেসিডেন্ট হওয়ার পথ সুগম হয়েছিল।

জো বাইডেন বলেন, ‘সত্যি কথা বলতে সাউথ ক্যারোলাইনার মানুষ না থাকলে আমি এখানে আসতে পারতাম না। আপনাদের কারণে আমি প্রেসিডেন্ট হয়েছি।’

আগামী ৩ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলাইনায় ডেমোক্র্যাটদের প্রার্থী নির্বাচনের প্রাথমিক বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। এতে বাইডেন খুব সহজ জয় পাবেন বলে মনে করা হচ্ছে।

Facebook Comments Box

Posted ২:২১ পিএম | রবিবার, ২৮ জানুয়ারি ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।