মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

ব্র্যাডম্যানের পরই যেখানে জয়সোয়ালের নাম

খেলাধুলা ডেস্ক   |   সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   67 বার পঠিত

ব্র্যাডম্যানের পরই যেখানে জয়সোয়ালের নাম

স্যার ডন ব্র্যাডম্যান…এভারটন উইকস, সুনীল গাভাস্কার ও সৌদ শাকিল। একটি তালিকা থেকে তুলে নেওয়া চারটি নাম। আজ সেই তালিকায় যোগ হয়েছে আরও একটি নাম। শূন্য স্থানে ফাঁকা রাখা সেই জায়গাটা তাঁর। তালিকাটার নামটা আগে বলে দেওয়া যাক—টেস্ট ক্যারিয়ারে প্রথম ৮ টেস্টে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান।

নামটা জানা না থাকলে ইতিমধ্যে নিশ্চয়ই ভাবতে শুরু করেছেন। সাম্প্রতিক সময়ে এমন কে আছেন, টেস্টে যাঁর শুরুটা হয়েছে অবিশ্বাস্য। এই তালিকায় খুব বেশি নাম নেই। তাই খুঁজে বের করাও তেমন কঠিন নয়। ভণিতা রেখে বলেই দেওয়া যাক—যশস্বী জয়সোয়াল।

ক্যারিয়ারের প্রথম ৮ টেস্টে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের তালিকায় জায়গা করে নিয়েছেন ভারতের এই ২২ বছর বয়সী ওপেনার। তা–ও কোথায়, স্যার ডন ব্র্যাডম্যানের ঠিক পরই! টেস্ট ইতিহাসে ক্যারিয়ারের প্রথম ৮ ম্যাচে জয়সোয়ালের চেয়ে বেশি রান শুধু ব্যাটিংয়ের শেষ কথা ব্র্যাডম্যানই করতে পেরেছেন। জয়সোয়াল প্রতিভার কত উজ্জ্বল প্রদীপ হাতে নিয়ে পা রেখেছেন আন্তর্জাতিক ক্রিকেটে, ভাবা যায়!

টেস্টে অতিমানবীয় ব্যাটিং গড়ের (৯৯.৯৪) ব্র্যাডম্যান তাঁর ক্যারিয়ারে ৫২ টেস্টে ২৯ সেঞ্চুরিসহ ৬৯৯৬ রান করেছেন। এর মধ্যে প্রথম ৮ টেস্ট শেষে তাঁর রান ছিল ১২১০। তত দিনে ‘ডাবল’ ও ‘ট্রিপল’ সেঞ্চুরির দেখা পাওয়া ব্র্যাডম্যানের সেঞ্চুরিসংখ্যা হয়ে গেছে ৫। এর মধ্যে ১৯৩০ সালে হেডিংলিতে ক্যারিয়ারের সপ্তম এবং ওল্ড ট্রাফোর্ডে অষ্টম টেস্টে এক ইনিংস করে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছিলেন। তাই ৮ টেস্ট খেললেও এ কটি ম্যাচে সব ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পাননি ব্র্যাডম্যান। ২টি ইনিংস বাদ দিলে প্রথম ৮ টেস্টে মাত্র ১৪ ইনিংসেই ১২১০ রান তুলে নিয়েছিলেন ডন।

গত বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে অভিষিক্ত জয়সোয়াল ৮ টেস্টে ৯৭১ রান নিয়ে এ তালিকায় দ্বিতীয়। ব্র্যাডম্যানের তুলনায় ১ ইনিংস বেশি খেলেছেন জয়সোয়াল—১৫টি। অভিষেক টেস্টে সেঞ্চুরি এবং ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে দুটি ‘ডাবল’সহ মোট ৩ সেঞ্চুরি তুলে নেওয়া জয়সোয়াল অবশ্য তাঁর এই পথ পর্যন্ত ব্যাটিং গড়ে অবশ্যই ব্র্যাডম্যানের চেয়ে পিছিয়ে। এ ৮ টেস্ট শেষে জয়সোয়ালের ব্যাটিং গড় ৬৯.৩৫। ব্র্যাডম্যানের ক্যারিয়ারে প্রথম ৮ টেস্ট শেষে ব্যাটিং গড় ছিল ৯৩.০৭!

ক্যারিবিয়ান ক্রিকেটে ‘থ্রি ডব্লু’র অন্যতম স্যার এভারটন উইকসের ক্যারিয়ারের শুরুটাও ছিল দুর্দান্ত। বল জোরে মেরেও খ্যাতি কুড়ানো কিংবদন্তি টেস্টে সর্বোচ্চ টানা ৫ ইনিংসে সেঞ্চুরির রেকর্ডও গড়েছেন। ১৯৪৮ সালে অভিষিক্ত উইকস ক্যারিয়ারের প্রথম ৮ টেস্টে ৯৬৮ রান করেছিলেন। আশ্চর্যের ব্যাপার হলো, সেটিও মাত্র ১১ ইনিংসে! ক্যারিয়ারের প্রথম ৮ টেস্টে সর্বোচ্চ রান করার এ তালিকায় শীর্ষ পাঁচ ক্রিকেটারের মধ্যে উইকসই সবচেয়ে কম ইনিংস খেলার সুযোগ পেয়েছেন। ৮ টেস্টে যেখানে ১৬ ইনিংসের জায়গায় ১১ ইনিংস, অর্থাৎ এই পথে ৫ ইনিংসে তাঁর ব্যাট করার দরকার পড়েনি। ক্যারিয়ারের প্রথম ৮ টেস্ট শেষে ৫টি সেঞ্চুরিসহ উইকসের ব্যাটিং গড় ছিল ৮৮.০০!

শীর্ষ পাঁচে জায়গা করে নেওয়া ব্যাটসম্যানদের মধ্যে ভারতীয় ক্রিকেটের ‘লিটল মাস্টার’ সুনীল গাভাস্কারই একমাত্র ক্যারিয়ারের প্রথম ৮ টেস্টে সব ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন। অর্থাৎ ৮ টেস্টে ১৬ ইনিংস—রানসংখ্যা ৯৩৮। এই পথে ৪টি সেঞ্চুরিসহ ৭২.১৫ ব্যাটিং গড় নিয়ে গাভাস্কারের শুরুটাও ছিল দুর্দান্ত। সৌদ শাকিল যেন গাভাস্কারের পথই অনুসরণ করেছেন। অন্তত ব্যাটিং গড়ে।

পাকিস্তানের এই মিডল অর্ডার ব্যাটসম্যান ২০২২ সালে টেস্টে অভিষিক্ত হয়ে এ পর্যন্ত ১০ টেস্ট খেলেছেন। ক্যারিয়ারের প্রথম ৮ টেস্টে তাঁর রানসংখ্যা ছিল ৯২৭। এ পথে ১৫ ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়েছেন। একটি সেঞ্চুরি, একটি ‘ডাবল’–সহ মোট দুই সেঞ্চুরি পেয়েছেন এই পথে। ৮ টেস্ট শেষে সৌদের ব্যাটিং গড় ছিল গাভাস্কারের চেয়ে একটু বেশি, ৭৭.২৫। প্রথম ৮ টেস্ট শেষে সর্বোচ্চ রানসংখ্যার তালিকায় সৌদ পঞ্চম।

এই পাঁচ ক্রিকেটারের মধ্যে সবাই দুর্দান্ত শুরু পেয়েছেন। তিনজন তো পরে ক্রিকেটেরই বড় কিংবদন্তি হয়েছেন। বাকি রইল দুজন—সৌদ শাকিল ও যশস্বী জয়সোয়াল। তাঁদের ক্যারিয়ার কেবল শুরু হলো। ভবিষ্যতে কতটা ভালো করতে পারেন, সেটাই এখন দেখার বিষয়!

Facebook Comments Box

Posted ৫:০২ পিএম | সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।