মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

এটাই টেস্ট ক্রিকেটের মহিমা

  |   বুধবার, ০১ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   26 বার পঠিত

এটাই টেস্ট ক্রিকেটের মহিমা

টানটান উত্তেজনা। ফলোঅনের পর ইংল্যান্ডকে ১ রানে হারাল নিউজিল্যান্ড। ইংল্যান্ড, ভারতের পর তৃতীয় দল হিসেবে এই কৃতিত্ব অর্জন করল কেন উইলিয়ামসন বাহিনী। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এরকম ঘটনা ঘটল চার বার। যেখানে প্রথম ইনিংসে ফলোঅনের পর টেস্ট জিতল কোনও দল।
১৮৯৪ ও ১৯৮১ সালে ইংল্যান্ড এই কাণ্ড ঘটিয়েছিল অস্ট্রেলিয়াকে হারিয়ে। ২০০১ সালে সৌরভ গাঙ্গুলির ভারত ইডেনে ফলোঅনের পর হারিয়েছিল স্টিভ ওয়ার অস্ট্রেলিয়াকে। এবার বেন স্টোকস বাহিনীকে হারালেন কেন উইলিয়ামসনরা। 
চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের জয়ের জন্য দরকার ছিল ২৫৮ রান। কিন্তু ২৫৬ রানেই শেষ হয়ে যায় ইংরেজদের ইনিংস। ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ড করেছিল ৪৩৫/‌৮। শতরান করেছিলেন জো রুট (‌অপরাজিত ১৫৩)‌ ও হ্যারি ব্রুক (‌১৮৬)‌। জবাবে কিউয়িদের ইনিংস শেষ হয়ে যায় ২০৯ রানে। জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড শেষ করে দেন নিউজিল্যান্ডকে। এরপর উইলিয়ামসনদের ফলোঅন করায় ইংল্যান্ড। সেখান থেকেই পাল্টা লড়াই শুরু। দ্বিতীয় ইনিংসে কিউয়িরা তুলে ফেলে ৪৮৩। শতরান করেন উইলিয়ামসন। এছাড়া রান পান টম ল্যাথাম, ডেভন কনওয়ে, ড্যারিল মিচেল, টম ব্লান্ডেলরা। ইংল্যান্ডের জয়ের লক্ষ্য ছিল ২৫৮। কিন্তু থামতে হয় ২৫৬ রানে। রুট (‌৯৫)‌ যখন আউট হন, তখন দলের রান ২০২। বেন ফোকস (‌৩৩)‌ চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু ফোকস যখন আউট হন, তখনও ইংরেজদের দরকার সাত রান। অ্যান্ডারসন যখন আউট হলেন, তখনও ইংল্যান্ডের জিততে বাকি ছিল দুই রান। হ্যারি ব্রুকের রান আউট ম্যাচে অনেকটাই তফাত গড়ে দেয়। কিউয়িদের বোলিংয়ে নিল ওয়াগনার পান চার উইকেট। সাউদির দখলে তিনটি। ম্যাচের সেরা কেন উইলিয়ামসন। আর সিরিজ সেরা হ্যারি ব্রুক। 
সিরিজ শেষ হল ১–১ অবস্থায়। 

Facebook Comments Box

Posted ১:৫০ এএম | বুধবার, ০১ মার্চ ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।