শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

টোল আগে না জীবন আগে?

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৮ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   5 বার পঠিত

টোল আগে না জীবন আগে?

১১ এপ্রিল। ঈদের দিন বিকেল। রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় এক্সপ্রেসওয়েতে যাত্রীবাহী একটি প্রাইভেটকারে হঠাৎ আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট যাওয়ার সময় এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আটকে দেওয়া হয়। টোল না দেওয়ায় এক্সপ্রেসওয়েতে উঠতে দেয়নি ফায়ার সার্ভিসের গাড়ি। পরে বিকাশ থেকে অনলাইনে টোল পরিশোধ করে ছাড় পায় ফায়ার সার্ভিসের গাড়ি। কেটে যায় ১০ মিনিট। ততক্ষণে পুড়ে ছাই প্রাইভেটকারটি।

২০১৯ সালের ৭ জুন আগুন নেভাতে যাওয়া ফায়ার সার্ভিসের একটি গাড়িও টোলের টাকার জন্য আটকে দেয় বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ। সে সময় বাসের আগুন না নিভিয়েই ফিরে আসতে বাধ্য হন ফায়ার সার্ভিসের কর্মীরা।

নৌ-দুর্ঘটনার জন্য উদ্ধার কাজে যাওয়া ফায়ার সার্ভিসের গাড়িকেও ফেরি ভাড়া দিয়েই ফেরিতে ওঠার রেকর্ড রয়েছে। অন্য দু-একটি সেতুতেও ঘটেছে টোল ছাড়া না পার হতে দেওয়ার ঘটনা। দুর্ঘটনা কিংবা জানমালের ক্ষয়ক্ষতির চেয়ে যেখানে জরুরি সেবার এ গাড়ি আটকে রেখে টোল আদায় হয়ে উঠেছে মুখ্য।

জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল, বঙ্গবন্ধু সেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, নারায়ণগঞ্জের মুরাদপুর সেতু, আরিচা ও পাটুরিয়ার ফেরি পারাপারের আগে নির্দিষ্ট বুথে টাকা পরিশোধ করা কিংবা টিকিট কাটা লাগে ফায়ার সার্ভিসের গাড়িগুলোকে। দুর্ঘটনার পরিস্থিতি যেমনই হোক এতে ছাড় দেওয়া হয় না।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বলছে, সেবাদানকারী প্রতিষ্ঠানের গাড়ি টোলের আওতামুক্ত রাখার নির্দেশনা যদি থাকে তা মানতে বাধ্য। তবে কী কারণে মানা হচ্ছে না সেটা বলতে পারেনি সেতু কর্তৃপক্ষ।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলছেন, সেবাদানকারী সরকারের প্রতিষ্ঠান হিসেবে যদি সরকারকে টোল দিতে হয় সেটি দুর্ভোগ ছাড়া কিছু নয়। টোল পরিশোধ করতে গিয়ে যে সময় ব্যয় হয় তাতে জীবন ও সম্পদহানি বেড়ে যায়।

এক্ষত্রে বঙ্গবন্ধু টানেল কর্তৃপক্ষ ভিন্ন উদ্যোগ নিলেও এখনো পর্যন্ত সুখবর নেই। জরুরি দায়িত্ব বা অপারেশনাল কার্যক্রম চলাকালে জরুরি যানবাহনের টোল মওকুফের ঘোষণা দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল কর্তৃপক্ষ। ফলে পুলিশ, ফায়ার সার্ভিস, নৌবাহিনীর যানবাহন জরুরি প্রয়োজনে টানেলের ভেতর টোল ছাড়া চলাচল করতে পারবে। গত ১৭ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ নগরীর পতেঙ্গায় টানেল সাইট অফিসে ‘নিরাপত্তা ও সুরক্ষা’ বিষয়ক এক সভায় এ সিদ্ধান্তের কথা জানান।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম-সচিব (অগ্নি অধিশাখা) জাহিদুল ইসলাম বলেন, ‘ফায়ার সার্ভিসের গাড়িকে টোল দিতে হয়, বিষয়টি তারা আমাদের কখনও জানায়নি। টোলের বিষয়ে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানালে এ বিষয়ে পদক্ষেপের জন্য উদ্যোগ নেওয়া হবে।’

Facebook Comments Box

Posted ১২:২০ পিএম | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।