মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

সবচেয়ে বেশি রুশ কূটনীতিক বহিষ্কৃত হন ২০২২ সালের জুনে

  |   শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   6 বার পঠিত

সবচেয়ে বেশি রুশ কূটনীতিক বহিষ্কৃত হন ২০২২ সালের জুনে

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত পশ্চিমা দেশগুলো ও প্রশান্ত মহাসাগরীয় কিছু মার্কিন মিত্র দেশ থেকে প্রায় ৫৭৪ রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে, যা এ যাবতকালের সবচেয়ে বড় বহিষ্কার। ইউক্রেন পরিস্থিতির সঙ্গে যুক্ত থাকা ও কূটনীতিক মর্যাদার সঙ্গে বেমানান কার্যকলাপ পরিচালনার অভিযোগে তাদের বহিষ্কার করা হয়।

বার্তা সংস্থা তাসের খবরে বলা হয়, সবচেয়ে বেশি রুশ কূটনীতিক বহিষ্কৃত হন ২০২২ সালের জুনে। এ সময় ৭০ জন কূটনীতিককে বুলগেরিয়া থেকে বহিষ্কার করা হয়। ২০১৮ সালে, স্ক্রিপালের বিষক্রিয়ার ঘটনাকে কেন্দ্র করে শুধু ১২৩ জন রুশ কূটনীতিককে ওই সময় পারসন-নন গ্রাটা ঘোষণা করা হয়েছিল। বুলগেরিয়া সবচেয়ে বেশি সংখ্যক ৮৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। পোল্যান্ড থেকে ৪৫ জন, জার্মানি থেকে ৪০ জন, স্লোভাকিয়া থেকে ৩৫ জন, ফ্রান্স থেকে ৩৫ জন, স্লোভেনিয়া থেকে ৩৩ জন, ইতালি থেকে ৩০ জন ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ২৮ জন রুশ কূটনীতিককে বহিস্কার করা হয়েছে।

সব মিলিয়ে, ২৯টি ইউরোপীয় দেশ, সেইসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপান রুশ কূটনীতিকদের বিরুদ্ধে অসহিসষ্ণু পদক্ষেপ নিয়েছে, যার অংশ হিসেবে ইউরোপীয় ইউনিয়নের রুশ মিশন থেকে ১৯ জন রুশ কর্মচারীকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে লাটভিয়া, লিথুয়ানিয়া এবং এস্তোনিয়া তাদের, কূটনৈতিক প্রতিনিধিত্ব অপেক্ষাকৃত নিচু স্তরে নামিয়ে এনছে।

২০২৩-এর ২৩ জানুয়ারি লাটভিয়া কূটনৈতিক সম্পর্ককে আরো শিথিল করে ‘চার্জ দ্য অ্যাফেয়ার্স’-এর স্তরে নামানোর সিদ্ধান্ত নিয়েছে। বুলগেরিয়া (রুসা), লাটভিয়া (লিপাজা এবং দাউগাভপিলস), লিথুনিয়া (ক্লাইপেদা) এবং এস্তোনিয়া (নারভা এন টার্টি)-তে রুশ কনস্যুলেটগুলো বন্ধ রাখা হয়েছে। ২০২২-সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছেন।

Facebook Comments Box

Posted ৬:০৬ এএম | শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

test
(13 বার পঠিত)
ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।