রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

দুর্যোগ মোকাবিলায় বিদ্যালয়গুলিকে বড় নির্দেশ রাজ্য স্কুল শিক্ষা দফতরের, উচ্চপর্যায়ের বৈঠক মঙ্গলবার

  |   রবিবার, ৩০ এপ্রিল ২০২৩   |   প্রিন্ট   |   11 বার পঠিত

দুর্যোগ মোকাবিলায় বিদ্যালয়গুলিকে বড় নির্দেশ রাজ্য স্কুল শিক্ষা দফতরের, উচ্চপর্যায়ের বৈঠক মঙ্গলবার

দুর্যোগের কথা মাথায় রেখে এবার স্কুলগুলিকে প্রস্তুতি নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হল জেলাশাসকদের। মূলত আশ্রয় শিবির হিসাবে যাতে স্কুলগুলিকে প্রস্তুত করে রাখা হয় তার জন্য এই নির্দেশ রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে দেওয়া হয় প্রত্যেকটি জেলার জেলাশাসকদের। শনিবারই এই নির্দেশ জেলাশাসকদের দেওয়া হয়েছে বলে স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর। স্কুল শিক্ষা দফতরের কমিশনার তাঁর নির্দেশিকায় উল্লেখ করেছেন দুর্যোগ বা বন্যার কথা মাথায় রেখে যাতে আশ্রয় শিবির হিসাবে স্কুলগুলি প্রস্তুত করে রাখা হয়, সেই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

প্রসঙ্গত প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়বন্যা পরিস্থিতির মোকাবিলায় বাঁধ ও খাল সংস্কারে এখন থেকে প্রস্তুতি গ্রহণের জন্য সেচ দফতরকে নির্দেশ দিয়েছিলেন। এ বার সাইক্লোন,বন্যা ও ধসের মতো প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি বৈঠক ডাকলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। মঙ্গলবার নবান্ন সভাঘরে এই বৈঠকে ডিভিসি, আলিপুর আবহাওয়া অফিস,কলকাতা বন্দর, কেন্দ্রীয় জল কমিশন,সেনা-সহ সংশিষ্ট কেন্দ্রীয় প্রতিষ্ঠান ও রাজ্য সরকারের দফতরগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বন্যা ও সাইক্লোন পরিস্থিতির পূর্বাভাস ও সেই মতো ত্রাণ ও পুনর্গঠনের প্রস্তুতি নিয়ে আলোচনা হবে। রাজ্য সরকার ইতিমধ্যেই প্রতিবেশী রাজ্যগুলির বন্য পরিস্থিতি ও জলধারগুলির জলের পরিমাণ নিয়ে ডিভিসির সঙ্গে নিয়মিত নজরদারির নির্দেশ দিয়েছে সেচ দফতরকে। এই বিষয়টি নিয়ে বৈঠকে ডিভিসি ও কেন্দ্রীয় জল কমিশনের সঙ্গে বিস্তারিত আলোচনা করতে চান মুখ্যসচিব। যাতে জল ছাড়ার বিষয়টিতে রাজ্যের নজর অনেক আগে থেকেই থাকে। সংশ্লিষ্ট জেলাশাসকদের সঙ্গে সঙ্গে জানাতে হবে।

ডিভিসি-র জল ছাড়া নিয়ে বিভিন্ন সময় অভিযোগ ওঠে। রাজ্যের দাবি, সময়মতো জানতে না পারার জন্যই এই সমস্যা হয়। জলধার বা বাঁধ থেকে জল ছাড়ার কথা কিছুটা আগাম সংশ্লিষ্ট জেলাশাসকদের জানাতে হবে। প্রসঙ্গত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার ডিভিসি-র বিরুদ্ধে সরব হয়েছেন জল ছাড়া নিয়ে। বিশেষত না জানিয়ে ডিভিসি জল ছেড়ে দেওয়ার কারণে রাজ্যে বন্যা হয় বলেও অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিষয় নিয়ে। তাই মনে করা হচ্ছে ওই দিনের বৈঠকে আগেভাগেই ডিভিসিকে সতর্ক করে দিতে পারে রাজ্য।

তারই সঙ্গে রাজ্যে বন্যা পরিস্থিতি হলে কীভাবে যথাসময়ে তার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে তারও আগাম নির্দেশ ওই দিনের বৈঠকে দেওয়া হতে পারে। জলধার গুলি যাতে সংস্কার হয় সেই বিষয় নিয়েও আগামী মঙ্গলবার এর বৈঠকে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

Facebook Comments Box

Posted ৩:০৯ এএম | রবিবার, ৩০ এপ্রিল ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।