রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

খাদ্য ছায়া ক্যান্টিনের উদ্যোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের, কত টাকায় কী পদ পাওয়া যাচ্ছে

  |   বুধবার, ২৬ এপ্রিল ২০২৩   |   প্রিন্ট   |   13 বার পঠিত

খাদ্য ছায়া ক্যান্টিনের উদ্যোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের, কত টাকায় কী পদ পাওয়া যাচ্ছে

জেলায় জেলায় পর্যটন কেন্দ্রগুলির জন্য আগামিকাল গুরুত্বপূর্ণ ঘোষণা করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত প্রত্যেকটি জেলার পর্যটন কেন্দ্রগুলিতে নবান্নের ক্যান্টিনের কাছে এবার ক্যান্টিন খুলতে চলেছে রাজ্য। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দ্বারাই পরিচালিত হবে এই ক্যান্টিনগুলি। জেলাগুলিকে এই মর্মে মঙ্গলবারই গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছে নবান্ন, এমনটাই সূত্রের খবর। এদিন নবান্নে নয়া ক্যান্টিনের উদ্বোধন করেন রাজ্যের মুখ্য সচিব। টিফিন হোক বা দুপুরের মিল নবান্নের কর্মীদের জন্য ক্যান্টিন চালু থাকলেও ঠিকঠাক ছিল না। সঠিক দামে পছন্দের খাবার পাওয়া নিয়ে ক্ষোভও ছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে মিটল সেই অভাব।

এবার থেকে কবাবই হোক বা মাছ-ভাত বা পছন্দের মিষ্টি, চা-কফি-বিস্কুট পেতে সমস্যা হবে না। মঙ্গলবারই পুরনো ক্যান্টিনকে সংস্কার করে রেস্তরাঁর আদলে চালু হল ‘খাদ্য ছায়া’। নামকরণও করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। পরিচালনার দায়িত্ব তুলে দেওয়া হয়েছে পঞ্চায়েত ও গ্রামান্নোয়ন দফতরের আনন্দধারা প্রকল্পের স্বনির্ভর গোষ্ঠীর হাতে। শুধু খাবারই নয়, এবার থেকে ক্যান্টিনেই মিলবে রাজ্যে উৎপাদিত তুলাইপাঞ্জি চাল, অর্গানিক গ্রিন টি, মধু, সরষের তেল, মালদহের গোপালভোগ আমসত্বও।

শুধুমাত্র নবান্নতেই নয়, আনন্দধারার স্বনির্ভর গোষ্ঠীকে দিয়ে জেলা ও পর্যটন কেন্দ্রগুলিতেও ‘খাদ্য ছায়া’র ৬২টি একই রকম কাউন্টার খোলা হচ্ছে। মুখ্যমন্ত্রী বুধবার নবান্ন সভাঘরে প্রশাসনিক বৈঠক থেকেই ভার্চুয়ালি উদ্বোধন করবেন। মঙ্গলবারই দুপুরে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী নবান্নর নয়া ক্যান্টিন খাদ্য ছায়ার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থসচিব মনোজ পন্থ, পূর্ত সচিব অন্তরা আচার্য, পঞ্চায়েত পি উলগানাথন, হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য। ক্যান্টিন চালাবেন হাওড়ার বাছাই করা স্বনির্ভর গোষ্ঠীর ২৫জন সদস্য। যাঁদের প্রশিক্ষণ দিয়েছে এক বেসরকারি সংস্থা। মাছ ভাত, ডিম ভাত, মাংস ভাত সুলভে সব রকম থালির ব্যবস্থা আছে। দাম ৫৫ টাকা থেকে ৮০ টাকার মধ্যে।  নিরামিষাশী জন্যেও রয়েছে থালির ব্যবস্থা। খরচ মাত্র ৪০ টাকা। ঝা চকচকে অন্দরে একসঙ্গে ৪৪ জনের বসার আয়োজন।

Facebook Comments Box

Posted ৩:১৫ এএম | বুধবার, ২৬ এপ্রিল ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।