মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে
শিরোনাম >>

কলকাতায় শুরু হয়েছে বাংলাদেশ বইমেলা

  |   মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   88 বার পঠিত

কলকাতায় শুরু হয়েছে বাংলাদেশ বইমেলা

কলকাতা কলেজ স্ট্রিটে আজ থেকে বাংলাদেশ বইমেলা শুরু হচ্ছে। সোমবার (৪ ডিসেম্বর) থেকে শুরু হওয়া ১০ দিনব্যাপী এই বইমেলা আগামী ১৩ ডিসেম্বর শেষ হবে। প্রবেশমূল্য ছাড়া দুপুর ১টা থেকে রাত আটটা পর্যন্ত যে কেউ মেলায় প্রবেশ করতে পারবেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ছাড়াও কলেজ স্ট্রিটে রয়েছে কলকাতা মেডিকেল কলেজের মতো প্রাচ্যের অন্যতম বিখ্যাত সব শিক্ষা প্রতিষ্ঠান। আর সেই শিক্ষা প্রতিষ্ঠানকে ঘিরে ভারতের সবচেয়ে ব্যস্ততম বইয়ের বাজার গড়ে উঠেছে ঐতিহাসিক কলেজ স্ট্রিটে। এখানে রয়েছে মান্না দের সেই বিখ্যাত গানের কফি হাউজও।

সোমবার বিকেলে বাংলাদেশ বই মেলার উদ্বোধন করে পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু বলেছেন, বইয়ের চাহিদা যুগযুগ ধরে বেঁচে থাকবে বিশ্বজুড়ে। যতই ডিজিটাল যুগ আসুক না কেন বইয়ের চাহিদা কমবে না। এই বই দেশ–বিদেশের সঙ্গে মৈত্রীর বন্ধন দৃঢ় করে। সেতু বন্ধনের কাজ করে। তাই বইয়ের চাহিদা চিরন্তন।

সোমবার শুরু হওয়া ১১তম বাংলাদেশ বই মেলায় ৬৫টি প্রকাশনী সংস্থা অংশ নিচ্ছে। এবারে ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ নামাঙ্কিত একটি স্টল সাজানো হয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই ও তার স্থিরচিত্রে। এ ছাড়াও প্রতি সন্ধ্যায় মেলা প্রাঙ্গণে আয়োজন করা হবে সাংস্কৃতিক অনুষ্ঠানের।

বইমেলার আয়োজন করেছে বাংলাদেশের পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি, বাংলাদেশের রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং কলকাতাস্থ বাংলাদেশ উপহাইকমিশন।

Facebook Comments Box
বিষয় :

Posted ৫:৫০ এএম | মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।