রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

স্পেশালাইজড হাইস্কুলে ভর্তির জন্য মনোনীত ছেলেমেয়েদের পরিবারে আনন্দের বন্যা

  |   সোমবার, ১৩ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   24 বার পঠিত

স্পেশালাইজড হাইস্কুলে ভর্তির জন্য মনোনীত ছেলেমেয়েদের পরিবারে আনন্দের বন্যা

নিউইয়র্ক সিটির ৮টি স্পেশালাইজড হাইস্কুল পিতামাতার জন্য গৌরবের জায়গা। বিশেষ করে ইমিগ্রান্ট পিতামাতারা আপ্রাণ চেষ্টা করেন তাদের ছেলেমেয়েরা যেন অষ্টম গ্রেডে পড়াকালে ভর্তি পরীক্ষা দিয়ে এইসব স্কুলে ভর্তি হতে পারে। অনেক পিতামাতার আমেরিকান ড্রিমের একটি বিশেষ অংশ এইসব স্পেশালাইজড হাইস্কুল। গত বছরের শেষে অনুষ্ঠিত এইসব স্কুলের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে বৃহস্পতিবার। অনলাইনে মাইস্কুলস ওয়েব পেজে এই ফলাফল জানিয়ে দেয়া হয়েছে। তবে যারা ভর্তির জন্য মনোনীত হয়েছে তাদের স্কুল থেকেও ফলাফল জানিয়ে দেয়া হয়েছে। যেসব পরিবারের ছেলেমেয়েরা স্পেশালাইজড হাইস্কুলে ভর্তির জন্য মনোনীত হয়েছে সেসব পরিবারে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে।

এ বছরও নিউইয়র্ক সিটির বাংলাদেশী ইমিগ্রান্টদের বিপুল সংখ্যক সন্তান এই সব স্কুলে ভর্তির জন্য মনোনীত হয়েছে বলে সাপ্তাহিক বাঙালী জানতে পেরেছে। এই খবর পেয়ে বাংলাদেশী পরিবারের অনেকেই দেশে ফোন করে আত্মীয়স্বজনদের জানান দেন। সেই সাথে নিউইয়র্ক বা অন্য শহরে বন্ধু স্বজনদের মধ্যেও চলে খবর আদান প্রদান।

উল্লেখ্য, নিউইয়র্ক সিটির এই প্রতিযোগিতামূলক ভর্তি পরীক্ষায় প্রতি বছর অংশ নেয় এইটথ গ্রেডের প্রায় ৩০ হাজার ছাত্রছাত্রী। তাদের মধ্য থেকে প্রায় ৬ হাজার শিক্ষার্থীকে ভর্তির জন্য নির্বাচন করা হয় তাদের প্রাপ্ত স্কোরের ভিত্তিতে। অর্থাৎ সর্বোচ্চ স্কোর প্রাপ্তদের স্টাইভসেন্টে, তারপর ধারাক্রম অনুসারে ব্রংক্স সাইন্স, ব্রæকলীন টেকে ভর্তির জন্য নির্বিাচন করা হয়। এছাড়াও নির্দিষ্ট স্কোর করার পরও কোনো শিক্ষার্থী যদি সিদ্ধান্ত নেয় অন্য স্কুলে যাবে, তাহলে তার দেয়া অগ্রাধিকারের ভিত্তিতে তাকে সেই স্কুলে ভর্তির জন্য নির্বাচন করা হয়।

এই প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য বিভিন্ন কম্যুনিটির নিজস্ব টিউটোরিয়াল সেন্টার রয়েছে। তারা আগ্রহী ছাত্রছাত্রীদের ভর্তির জন্য প্রস্তুত করে। নিউইয়র্ক সিটিতে বাংলাদেশ কম্যুনিটিতে বেশ কয়েকটি টিউটোরিয়াল সেন্টার রয়েছে। তার মধ্যে অন্যতম খান’স টিউটোরিয়াল, সিনার্জি প্রেপ, মামুন’স টিউটোরিয়াল, কালেকটিভ একাডেমি টিউটোরিয়াল, ববি-তারেকে ইত্যাদি।

এ বছরও বাংলাদেশ কম্যুনিটির সর্বাধিক সংখ্যক শিক্ষার্থী খানস টিউটোরিয়াল থেকে প্রশিক্ষণ নিয়ে স্পেশালাইজড হাইস্কুলে ভর্তির সুযোগ পেয়েছে। এরপর রয়েছে মামুন’স টিউটোরিয়াল, সিনার্জি প্রেপ, কালেক্টিভ একাডেমি টিউটোরিং সেন্টার। অন্য টিউটোরিয়ালের খবর পাওয়া যায়নি।

শুক্রবার বিকেল পর্যন্ত প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী এবছর বিভিন্ন টিউটোরিং সেন্টার থেকে প্রশিক্ষণ পেয়ে ছাত্রছাত্রীরা ভর্তির জন্য মনোনীত হয়েছে তাদের সংখ্যা উল্লেখ করা হলো। বিস্তারিত প্রকাশিত হবে আগামী সংখ্যায়।

  • খান’স টিউটোরিয়ালঃ মোট ৭২ জন (স্টাইভস্যান্ট ১৭, ব্রংক্স সাইন্স ১৬, ব্রæকলীন টেক ২৯, ব্রæকলীন ল্যাটিন ৫, ইয়র্ক কলেজ ৪, লিম্যান কলেজ ১)
  • সিনার্জি প্রেপঃ মোট ৬০ জন (স্টাইভস্যান্ট ১০, ব্রংক্স সাইন্স ২৮, ব্রæকলীন টেক ৯ ও ব্রæকলীন ল্যাটিন ৯ জন, হাইস্কুল অব আমেরিকান স্টাডিস এ্যাট লিম্যান কলেজ ২ জন এবং কুইন্স হাইস্কুল ফর দ্য সাইন্সেস এ্যাট ইয়র্ক কলেজে ২ জন)
  • মামুন’স টিউটোরিয়ালঃ মোট ৪৬ জন (স্টাইভস্যান্টে ৫, ব্রংক্স সাইন্সে ২২, ব্রæকলীন টেক ১০, অন্যান্য ৯)
  • কালেকটিভ একাডেমি টিউটোরিয়ালঃ মোট ৩৩ জন (স্টাইভস্যান্ট ১০, ব্রংক্স সাইন্স ১১, ব্রæকলীন টেক ৬, সিটি কলেজ ৩, ইয়র্ক কলেজ ১ ও ব্রæকলীন ল্যাটিন হাইস্কুল ২)

নিউইয়র্ক সিটির স্পেশালাইজড হাইস্কুলগুলো হচ্ছেঃ স্টাইভস্যান্ট হাইস্কুল, ব্রংক্স হাইস্কুল অব সাইন্স, ব্রæকলীন টেকনিকেল হাইস্কুল, স্ট্যাটেন আইল্যান্ড টেকনিক্যাল হাইস্কুল, ব্রæকলীন ল্যাটিন স্কুল, ফিওরেলা এইচ. লাগোয়ার্ডিয়া হাইস্কুল অব মিউজিক এন্ড আর্ট এন্ড পারফর্মিং আর্টস, হাইস্কুল ফর ম্যাথ, সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ্যাট সিটি কলেজ, হাইস্কুল অব আমেরিকান স্টাডিস এ্যাট লিম্যান কলেজ, কুইন্স হাইস্কুল ফর দ্য সাইন্সেস এ্যাট ইয়র্ক কলেজ।

Facebook Comments Box

Posted ১২:৩৭ এএম | সোমবার, ১৩ মার্চ ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।