মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

অ্যারিজোনায় কেলির জয়: সিনেট নিয়ন্ত্রণে ডেমোক্র্যাটদের প্রয়োজন এক আসন

  |   শনিবার, ১২ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   22 বার পঠিত

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক সিনেটর মার্ক কেলি, শুক্রবার অ্যারিজোনার মত গুরুত্বপূর্ণ আর দোদুল্যমান রাজ্যে পুনর্নির্বাচিত হয়েছেন। তিনি রিপাবলিকান প্রার্থী ভেঞ্চার ক্যাপিটালিস্ট ব্লেক মাস্টার্সকে পরাজিত করেন । কেলির বিজয়ের মধ্য দিয়ে, জো বাইডেনের আগামী দুই বছরের শাসনামলে, সিনেটে ডেমক্র‌্যাটদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা থেকে মাত্র এক আসন পিছিয়ে রইলো।

ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের টাইব্রেকিং ভোটের মাধ্যমে, ডেমোক্র্যাটরা নেভাদায় অথবা জর্জিয়ায় জয়ী হয়ে সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখতে পারে। তবে নেভাদার বিষয়ে এখনও কিছু বলার সময় হয়নি। আর জর্জিয়ায় নির্বাচন হবে আগামী মাসে। এমন পরিস্থিতিতে, সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য রিপাবলিকানদের অবশ্যই এই দুটি আসনে জিততে হবে।

অ্যারিজোনার সিনেট আসনটি হলো সেই সব মুষ্টিমেয় আসনের একটি, যেগুলোতে রিপাবলিকানরা জয়ের লক্ষ্য নির্ধারণ করেছিল সিনেটের আধা-আধি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্যে।

আর এই প্রতিদ্বন্দ্বীতা কেলি এবং অন্য ডেমোক্র্যাটদের জন্য এমন একটা পরীক্ষা ছিল যে তারা রিপাবলিকান প্রভাবাধীন রাজ্যটিতে ডেমোক্র্যাটদের পক্ষে আনতে পারেন কি-না। অ্যারিজোনায় কেলির বিজয় এটা প্রমাণ করে যে ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে এই রাজ্যে ডেমোক্র্যাটদের বিজয় কোন অস্বাভাবিক ঘটনা ছিল না।

কেলি নাসার সাবেক মহাকাশচারী চার বার মহাকাশ ভ্রমণ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের সাবেক কংগ্রেস প্রতিনিধি গ্যাবি গিফফোর্ডস এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২০১১ সালে একটি হত্যার চেষ্টায় গ্যাবি গিফফোর্ডস মাথায় বন্দুকের গুলির আঘাত পেয়েও বেঁচে যান । সেই ঘটনায় ৬ জন নিহত ও ১৩ জন আহত হয়। এরপর কেলি এবং গিফফোর্ডস একটি বন্দুক নিরাপত্তা এডভোকেসি গ্রুপ প্রতিষ্ঠা করেন। ঐ হত্যা চেষ্টা থেকে বেঁচে যাওয়ার ঘটনা সমগ্র জাতিকে অনুপ্রাণিত করে।

কেলি এক বিবৃতিতে বলেন, “অ্যারিজোনার সিনেটর হিসাবে কাজ করা আমার জীবনের অন্যতম বড় সম্মান। রাজ্যের জনগণ কাজ করার জন্য আমার ওপর যে আস্থা রেখেছে, তাতে আমি অভিভূত।”

কেলি তার ২০২২ সালের নির্বাচনী প্রচারাভিযানে গর্ভপাতের অধিকার ও সামাজিক নিরাপত্তার সুরক্ষা, ওষুধের মূল্য হ্রাস এবং খরার সময় স্থিতিশীল জল সরবরাহ নিশ্চিত করার ওপর গুরুত্ব দিয়েছিলেন।

Facebook Comments Box

Posted ৬:০১ পিএম | শনিবার, ১২ নভেম্বর ২০২২

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।