শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

পূর্ব ঘোষণা ছাড়াই ইউক্রেন সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

  |   মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   10 বার পঠিত

পূর্ব ঘোষণা ছাড়াই ইউক্রেন সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন সফরে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (২০ ফেব্রুয়ারি) উচ্চ-নিরাপত্তা ব্যবস্থার মধ্যে তিনি দেশটির রাজধানী কিয়েভ সফর করেছেন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন মূলত পোল্যান্ড সফরে ছিলেন। সেখান থেকে কোনো ঘোষণা ছাড়াই সীমান্ত থেকে ট্রেনে চড়ে কিয়েভ আসেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাতে বাইডেন একটি প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, যতদিন সময় লাগবে ইউক্রেনের পাশে থাকবে ওয়াশিংটন। আর জেলেনস্কি বলেন, আপনার সফর সব ইউক্রেনীয়দের প্রতি সমর্থনের ‍গুরুত্বপূর্ণ উদাহরণ।

তার এ সফরের বেশ কয়েকটি ছবি প্রকাশ পেয়েছে। জেলেনস্কিও টেলিগ্রামে একটি ছবি পোস্ট করেছেন, যেখানে তাকে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে করমর্দন করতে দেখা যায়। ক্যাপশনে তিনি লিখেছেন- আপনাকে কিয়েভে স্বাগতম!

এদিকে রয়টার্স জানিয়েছে, বাইডেনের কিয়েভ সফরের সময় ইউক্রেনের রাজধানী জুড়ে সাইরেন বাজানো হয়। যদিও ক্ষেপনাস্ত্র বা বিমান হামলার কোন খবর পাওয়া যায়নি।

বাইডেনের সফর নিয়ে একটি বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস। সেখানে বলা হয়েছে, এ সফরের উদ্দেশ্য ইউক্রেনের গণতন্ত্র, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখন্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের অটল, প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করা।

এদিকে, ইউক্রেনকে যুদ্ধ সহায়তার অংশ হিসেবে ৫০০ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণা করেন বাইডেন। এর আওতায় রয়েছে আর্টিলারি গোলাবারুদ, অ্যান্টি-আর্মার সিস্টেম ও এয়ার সার্ভিলেন্স রাডারসহ গুরুত্বপূর্ণ কিছু সরঞ্জাম।

সফরকালে ভরোদিমির জেলেনস্কির সঙ্গে ইউক্রেনের রাজধানীতে হেঁটেছেন বাইডেন। এ ছাড়া শহরজুড়ে বিমান হামলার সতর্কবার্তা চলার সময় তারা সেন্ট মাইকেলের মঠ পরিদর্শন করেন।

Facebook Comments Box
বিষয় :

Posted ৪:৩২ এএম | মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।