মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

বিশ্বের প্রাচীনতম কচ্ছপ জোনাথন ১৯১ বছরে

  |   মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   18 বার পঠিত

বিশ্বের প্রাচীনতম কচ্ছপ জোনাথন ১৯১ বছরে

বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপের নাম জোনাথন। দক্ষিণ আটলান্টিকের সেন্ট হেলেনা দ্বীপে সম্প্রতি জোনাথনের ১৯১তম জন্মদিন উদযাপিত হয়েছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলছে, ১৮৮২ সালে জোনাথনকে যখন সেশেলস থেকে সেন্ট হেলেনা দ্বীপে নিয়ে যাওয়া হয়, তখনই তার বয়স ছিল অন্তত ৫০ বছর। সেই হিসেবে জোনাথনের বয়স এখন ১৯১ বছর। তাই জোনাথনের প্রকৃত বয়স নিশ্চিত হওয়া যায় না।

বিশেষজ্ঞরা বলছেন, কচ্ছপ সাধারণত গড়ে ১৫০ বছর বয়স পর্যন্ত বাঁচে। জোনাথন সেই গড় বয়স বেশ আগেই অতিক্রম করেছে।

বৃদ্ধ জোনাথনকে দীর্ঘ দিন ধরে দেখভাল করছেন পশুচিকিৎসক জো হলিন্স। তিনি বলেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কচ্ছপদের গতি আরও ধীর হয়ে আসে। কিন্তু জোনাথনের মধ্যে তেমন কোনা লক্ষণ দেখা যাচ্ছে না।
জোনাথনকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। পোস্টের ক্যাপশনে তারা লিখেছে, প্রাচীনতম জীবন্ত স্থলচর কচ্ছপ জোনাথনের বয়স ১৯১ বছর। পোস্ট করার মাত্র কয়েক ঘণ্টার মধ্যে পোস্টটি চার লাখের বেশি ভিউ হয়েছে। দর্শক প্রতিক্রিয়া পড়েছে ২৫ হাজারের বেশি এবং মন্তব্য পড়েছে অসংখ্য।

জোনাথন এখন বাস করে দক্ষিণ আটলান্টিক মহাসাগরের দ্বীপ সেন্ট হেলেনার গভর্নরের আবাসিক বাসভবন প্ল্যান্টেশন হাউসে। প্রায় ১৪১ বছর ধরে সে এখানে বাস করছে। তার সঙ্গে রয়েছে আরও তিনটি বিশালাকৃতির কচ্ছপ। তাদের নাম ডেভিড, এমা ও ফ্রেডরিক। ডেভিড ও এমাকে আনা হয়েছিল ১৯৬৯ সালে। আর ফ্রেডরিককে আনা হয়েছে ১৯৯১ সালে।

বাঁধাকপি, শসা, গাজর, লেটুস, আপেল ও অন্যান্য মৌসুমি ফল জোনাথনের প্রিয় খাবার বলে জানিয়েছেন জো হলিন্স। তিনি বলেন, কলা খেতে ভীষণ পছন্দ করে জোনাথন। এই দীর্ঘ জীবনে তার চারপাশের অনেক কিছু বদলে গেলেও সে আছে আগের মতোই।

Facebook Comments Box
বিষয় :

Posted ৭:৩৬ এএম | মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।