রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

মধ্যবর্তী নির্বাচনের পরও যুক্তরাষ্ট্রে কংগ্রেসের নিয়ন্ত্রণ অনিশ্চিত

  |   শনিবার, ১২ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   23 বার পঠিত

মধ্যবর্তী নির্বাচনে বৃহস্পতিবার রিপাবলিকানরা যুক্তরাষ্ট্রের হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ বা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেওয়ার মতো প্রয়োজনীয় আসনের কাছাকাছি পৌঁছেছে। তবে, পশ্চিমাঞ্চলীয় অ্যারিজোনা এবং নেভাডা রাজ্যের দুটি সিনেট পদের নির্বাচনী ফলাফল অনিশ্চিত রয়ে গেছে। এর ফলে, দেশব্যাপী অনুষ্ঠিত কংগ্রেস নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠানের দুই দিন পরও উচ্চ কক্ষের নিয়ন্ত্রণ নিয়ে অচলবস্থা রয়ে গেছে।

সংখ্যাগরিষ্ঠতার জন্য, ৪৩৫ সদস্যের নিম্নকক্ষে ২১৮ টি আসন জয়ী হওয়া প্রয়োজন। সেখানে রিপাবলিকানরা এখন পর্যন্ত ২০৯টি আসনে জিতেছে বলে মনে হচ্ছে। ডেমোক্র্যাটরা এখানে ১৯২ টি আসনে জয় লাভ করেছে। আর ৩৪টি আসনে এখনো ভোট গণনা অব্যাহত থাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার বিষয়ে এখনো অনিশ্চয়তা রয়ে গেছে।

রিপাবলিকানরা বলছেন, তারা আত্মবিশ্বাসী যে, হাউজে তারা সংখ্যাগরিষ্ঠতা পাবে। তবে তারা হতাশা প্রকাশ করেছে যে, ডেমোক্র্যাটদের ওপর তাদের রাজনৈতিক সুবিধার পরিধি প্রাক-নির্বাচনী সময়ে যদ্দূর ধারণা করা হয়েছিল তার চেয়ে অনেক কম হতে পারে। নির্বাচনের আগে ধারণা করা হয়েছিল, জানুয়ারিতে যখন নতুন কংগ্রেস শপথ নেবে তখন হাউজে রিপাবলিকান বিজয়ীদের “লাল তরঙ্গ” দেখা যাবে।

এখন পর্যন্ত রিপাবলিকানরা সিনেটের ১০০টি আসনের মধ্যে ৪৯টি জিতেছে। আর ,ডেমোক্র্যাটরা জিতেছে ৪৮টিতে। এটি কার্যত দল দুটির মধ্যে সিনেটের আধাআধি বিভক্তিকে প্রতিফলিত করে।

বুধবার প্রেসিডেন্ট জো বাইডেন তার ডেমোক্রেটিক পার্টি রিপাবলিকানদের বিরুদ্ধে প্রত্যাশার চেয়ে ভালো করেছে বলে উল্লেখ করেছেন। তিনি ঘোষণা করেছেন যে, অর্থনৈতিক এবং জাতীয় নিরাপত্তার অগ্রাধিকারগুলোতে একত্রে কাজ করার বিষয়ে উপায় ঠিক করতে আলোচনার জন্য, তিনি ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় জি-২০ সভা থেকে ফিরে আসার পর, উভয় দলের নেতাদের হোয়াইট হাউজে আমন্ত্রণ জানাবেন।

বাইডেন বলেছেন, চূড়ান্ত পরিণতি যাই হোক না কেন, ছোটখাটো বিরোধের মধ্যে দিয়ে দেশজুড়ে অনুষ্ঠিত নির্বাচনটি আমেরিকার জন্য একটি চমৎকার দিন ছিল।

Facebook Comments Box

Posted ৫:৫৫ পিএম | শনিবার, ১২ নভেম্বর ২০২২

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।