শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

ভোলায় আরও একটি নতুন কূপে গ্যাসের সন্ধান

  |   শুক্রবার, ২৮ এপ্রিল ২০২৩   |   প্রিন্ট   |   12 বার পঠিত

ভোলায় আরও একটি নতুন কূপে গ্যাসের সন্ধান

জ্বালানি সংকটের মধ্যে নতুন আশার আলো। ভোলায় ইলিশা-১ কূপে গ্যাসের সন্ধান মিলেছে। শুক্রবার (২৮ এপ্রিল) সকালে আগুন জ্বালিয়ে পরীক্ষামূলক কাজ শুরু করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্স। কূপটিতে ২০০ বিসিএফ গ্যাস মজুত রয়েছে বলে ধারণা কর্তৃপক্ষের।

শুক্রবার সকাল সাড়ে ৬টায় কূপের মুখে আগুন জ্বালিয়ে গ্যাসের পরীক্ষামূলক কাজ শুরু করে বাপেক্স। এর আগে কূপের ভেতরে বোমা ফাটানো হয়।

গত ৮ মার্চ ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিয়া ইউনিয়নে মালের হাট এলাকায় ‘ইলিশা-১’ কূপ খনন কাজ শুরু করে রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাসপ্রম। ৩ হাজার ৪৩৬ মিটার গভীরে গ্যাসের সন্ধান পেলে ২৪ এপ্রিল খনন কাজ শেষ করা হয়।
 
বাপেক্স জানায়, নতুন এ কূপ থেকে প্রতিদিন ২ কোটি থেকে ২ কোটি ২০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করা যাবে। প্রাথমিকভাবে এ কূপে ১৮০ বিসিএফ গ্যাস মজুত আছে বলে ধারণা করলেও তা বেড়ে ২০০ থেকে ২২০ বিসিএফ হতে পারে।
তবে দুটি পর্যায়ে পরীক্ষা শেষে প্রকৃত মজুত নির্ধারণ করা যাবে বলে জানিয়েছে বাপেক্স। আগামী এক বছরের মধ্যে এ কূপের গ্যাস উত্তোলন সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া ভোলায় আরও কূপ খননের কথা জানিয়েছেন বাপেক্সের জেনারেল ম্যানেজার  মো. আলমগীর হোসেন।
 
তিনি বলেন, এখানে ৩টি স্তরে গ্যাস পাওয়ার সম্ভাবনা আছে। প্রথমটিতে সফল হয়েছে। আরও ২টি স্তরে পরীক্ষা শেষে প্রকৃত মজুত নির্ধারণ করা যাবে। পরীক্ষা নিরীক্ষা শেষ হলে ৬ মাস থেকে এক বছরের মধ্যে এ কূপের গ্যাস প্রসেস প্লান্টে দেয়া সম্ভব হবে।
 
এদিকে ভোলার নতুন আরও একটি কূপে গ্যাস পাওয়ার খবরে খুশি এলাকাবাসী। এ গ্যাসকে কাজে লাগিয়ে জেলার উন্নয়নে শিল্প-কারখানা স্থাপনের দাবি স্থানীয়দের। তারা জানান, এখানে গ্যাসভিত্তিক শিল্প-কারখানা গড়ে উঠলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। পাশাপাশি অর্থনৈতিভাবে উন্নত হবে ভোলা।
 

এর আগে, গত ৯ মার্চ ইলিশা-১ নামের এ কূপের খনন কাজ শুরু হয়।

প্রসঙ্গত, ১৯৯৪-৯৫ সালে ভোলার শাহবাজপুরে প্রথম গ্যাসের সন্ধান মেলে। শাহবাজপুর ও ভোলা নর্থ নামের আলাদা দুটি গ্যাসক্ষেত্রে নয়টি কূপ খনন করা হয়। এ সব কূপে মোট মজুদের পরিমাণ ১ দশমিক ৭ টিসিএফ ঘনফুট।

Facebook Comments Box
বিষয় :

Posted ৩:৩৮ পিএম | শুক্রবার, ২৮ এপ্রিল ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।