মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

স্পেসএক্সে যৌন হয়রানি ও বৈষম্যের অভিযোগ

আমেরিকা ডেস্ক   |   বুধবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   14 বার পঠিত

স্পেসএক্সে যৌন হয়রানি ও বৈষম্যের অভিযোগ

রকেট ও স্যাটেলাইট নির্মাতা ইলন মাস্ক স্পেসএক্স প্রতিষ্ঠানে কর্মচারীদের সঙ্গে ব্যাপক বৈষম্য ও যৌন হয়রানি মোকাবিলায় ব্যর্থ হয়েছেন বলে ওঠা অভিযোগের তদন্ত শুরু করেছে ক্যালিফোর্নিয়া ভিত্তিক নাগরিক অধিকার সংস্থা। প্রতিষ্ঠানটির ইঞ্জিনিয়ারদের একটি গ্রুপ নাগরিক অধিকার সংস্থার কাছে অভিযোগ করে, স্পেসএক্স ও প্রতিষ্ঠানটির নির্বাহীর সমালোচনা করায় তাদের বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার সংবাদ মাধ্যম রয়টার্সে বরখাস্ত হওয়া ইঞ্জিনিয়ারদের আইনজীবী লরি বার্গেস এ তথ্য জানিয়েছেন।

স্পেসএক্সের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোর মধ্যে অন্যতম হলো- স্পেসএক্সে চাকরি ও পদোন্নতির ক্ষেত্রে নারীদের চেয়ে পুরুষদের প্রাধান্য, তুলনামূলকভাবে পুরুষদের চেয়ে নারী কর্মীদের বেতন কম, যৌন হয়রানিমূলক মন্তব্য করা ও প্রতিশোধ নেওয়ার প্রবণতা। সাবেক কর্মচারীদের তোলা এ সব অভিযোগের তদন্ত শুরু করেছে ক্যালিফোর্নিয়া ভিত্তিক নাগরিক অধিকার সংস্থা।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইঞ্জিনিয়ারদের একটি গ্রুপটি মার্কিন ন্যাশনাল লেবার রিলেশনস বোর্ডে (এনএলআরবি) স্পেসএক্সের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। মামলায় উল্লেখ করা হয়, ফেডারেল শ্রম আইন লঙ্ঘন করে তাদের বরখাস্ত করেছে প্রতিষ্ঠানটি।

তবে সাবেক কর্মীদের মামলায় দমে যায়নি স্পেসএক্স। উল্টো মার্কিন ন্যাশনাল লেবার রিলেশনস বোর্ডের বিরুদ্ধে মামলা করেছে প্রতিষ্ঠান, যাতে এজেন্সিটি সাবেক কর্মীদের দায়ের মামলা এগিয়ে নিতে না পারে। একই সঙ্গে দাবি করা হয়েছে যে, এনএলআরবি বোর্ডের সদস্য এবং অভ্যন্তরীণ বিচারকদের মার্কিন সংবিধান মেনে নিয়োগ দেওয়া হয়নি।

তবে স্পেসএক্স অভিযোগের বিষয়ে মন্তব্য জানতে যোগাযোগ করা হলেও সাড়া দেয়নি। আর সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় তদন্তের বিষয়ে কথা বলেনি এনএলআরবি।

সার্বিক বিষয়ে আইনজীবী লরি বার্গেস বলেন, প্রকৌশলীদের অভিযোগ সত্য তা প্রমাণ করা ও স্পেসএক্সে কর্মীদের জন্য একটি নিরাপদ কর্মক্ষেত্র তৈরি করা তাদের উদ্দেশ্য।

Facebook Comments Box

Posted ১২:৫১ পিএম | বুধবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।