মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড়

  |   বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০২৩   |   প্রিন্ট   |   10 বার পঠিত

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড়

রাজধানীতে সর্বোচ্চ ৭৪ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় বয়ে গেছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।আজ বৃহস্পতিবার সন্ধ্যায় প্রায় ১২ মিনিট ধরে চলা ওই ঝোড়ো হাওয়ার সঙ্গে ছিল গুড়ি গুড়ি বৃষ্টি।

কয়েক দিনের দাবদাহের পর দেশের বেশ কিছু অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর।  তারই অংশ হিসেবে রাজধানী ঢাকায় শুরু হয়েছে ধূলিঝড়। এরপর নামে বৃষ্টি। একইভাবে দেশের সাতক্ষীরা, ময়মনসিংহ, গাজীপুরসহ আশপাশের এলাকার ওপর দিয়ে বইছে কালবৈশাখী ঝড়।

আবহাওয়া অধিদপ্তরের হিসাবে, রাজধানীর বিমানবন্দর এলাকায় বাতাসের গতিবেগ ছিল সবচেয়ে বেশি, ঘণ্টায় ৭৪ কিলোমিটার। আগামীকালও ঢাকাসহ দেশের চারটি বিভাগের দু-একটি জায়গায় কালবৈশাখী আঘাত হানতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং আশপাশের এলাকায় অবস্থান করছে।

বিকেল সাড়ে ৫টার দিকে শুরু হয় ঝড়ো হাওয়া। ক্রমে বাড়ে ঝড়ের তাণ্ডব। এতে ঢাকার সড়কে ধুলিঝড়ের সৃষ্টি হয়। প্রথমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নামে। ধীরে ধীরে বাড়ে বৃষ্টির গতিও। এ সময় ঢাকার অনেক এলাকায় মুষলধারে বৃষ্টি শুরু হয়। সঙ্গে ছিল বজ্রপাতও।

এদিকে, হঠাৎ বৃষ্টিতে অফিস থেকে ফেরার পথে ভোগান্তিতে পড়েন অনেকে। বৃষ্টি থেকে বাঁচতে অনেককে ছোটাছুটি করতেও দেখা যায়। দৌড়ে অনেকে আশ্রয় নেন যাত্রী ছাউনিতে।

কয়েকদিন বৃষ্টিহীন থাকায় ঢাকার তাপমাত্রা অনেকটাই বেড়ে গিয়েছিল। ঢাকা, চট্টগ্রাম এবং খুলনা বিভাগসহ রাজশাহী, পাবনা, পটুয়াখালী ও ভোলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। ঝড়-বৃষ্টির কারণে গরম অনেকটাই কমে স্বস্তি ফিরেছে ঢাকায়।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া অন্যান্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

Facebook Comments Box

Posted ৩:১৯ পিএম | বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।