শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

কবে হবে মৃত্যু, বলে দিচ্ছে ‘এআই’!

  |   বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   20 বার পঠিত

কবে হবে মৃত্যু, বলে দিচ্ছে ‘এআই’!

প্রযুক্তির কল্যাণে এখন থেকে আগেই জেনে যাবেন আপনার মৃত্যুর দিন। কী, অবাক হচ্ছেন, গবেষকরাও রীতিমতো চমকে গেছেন এআই (আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স)-এর এমন চমক দেখে।

দীর্ঘ ১২ বছর গবেষণা করে মৃত্যুর দিন বলার AI মডেলটি তৈরি করেছেন গবেষকরা। ওই AI মডেলটি দিয়েই তৈরি করা হয়েছে একটি ক্যালকুলেটর। যে ক্যালকুলেটর অঙ্ক কষে বলে দেবে আপনার মৃত্যুর তারিখ।

বিজ্ঞানীরা এ ক্যালকুলেটরের নাম দিয়েছেন ‘ডেথ ক্যালকুলেটর’। ডেনমার্কের টেকনিক্যাল ইউনিভার্সিটির গবেষকরা তৈরি করেছেন বিশেষ এই ক্যালকুলেটরটি।
ডেনমার্কের সংবাদমাধ্যমগুলোতে এ গবেষণা সম্প্রতি প্রকাশ করা হয়েছে। বিশেষ প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন, life2vec নামের অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে ‘ডেথ ক্যালকুলেটর’-এ।
অ্যালগরিদমের পাশাপাশি ChatGPT-র প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে এ ক্যালকুলেটরে। যে কারণে ‘ডেথ ক্যালকুলেটর’ শুধু মানুষের মৃত্যুর দিনই বলতে পারছে না, এর সঙ্গে বলে দিচ্ছে জীবৎকালের গুরুত্বপূর্ণ কিছু তথ্যও।
কীভাবে এটি সম্ভব হলো–এমন প্রশ্নের উত্তরে গবেষকরা জানিয়েছেন, মৃত্যুর দিন ও জীবৎকালের গুরুত্বপূর্ণ তথ্য জানতে AI মডেলটিতে ব্যক্তির আয়, পেশা, বাসস্থান এবং তার সামগ্রিক স্বাস্থ্যের তথ্য দিতে হবে। তারপর ক্যালকুলেটরটি নিজে নিজে অঙ্ক কষে ফলাফল দেবে। আর এ  ফলাফল ৭৮ শতাংশ নির্ভুল বলে দাবি করেছেন গবেষকরা।
কারণ হিসেবে গবেষকরা জানিয়েছেন, AI মডেলে অদ্ভুত একটি নতুন বিষয় ব্যবহার করেছেন তারা। আর সেটি হলো মানুষের জীবনের ঘটনার সঙ্গে ব্যক্তির মুখের ভাষাও ইনপুট হিসেবে নেবেন তারা। এর ওপর ভিত্তি করে মানুষের জীবনের ইতিহাস যাচাই করবে ক্যালকুলেটরটি।
গবেষণায় সাফল্য পেতে গবেষকরা ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রযুক্তিটি দিয়ে মানুষের মৃত্যুর দিন আগেই জানতে চেষ্টা করে। ৬০ লাখ ড্যানিশ নারী-পুরুষ এ পরীক্ষায় অংশ নেন। পরীক্ষার ফলাফল অবশ্য কাউকেই জানাননি গবেষকরা।
এর পর ক্যালকুলেটরে মৃত্যুর দিন দেখানোর তারিখগুলোতে সতর্ক থাকতে শুরু করে। আর এআই প্রযুক্তিকে সত্যি করে দিয়ে মারা যান গবেষণায় অংশ নেয়া ড্যানিশ ওই নাগরিকরা।
 
২০০৮ সালে করা পরীক্ষার ফলাফল মেলাতে শুরু করলে ২০১৬ সালের ১ জানুয়ারিতেই ক্যালকুলেটরের ভবিষ্যদ্বাণীর ফলাফল দেখে মুগ্ধ হন গবেষকরা। তারপরই সম্প্রতি ‘ডেথ ক্যালকুলেটর’গবেষণার বিষয়টি প্রকাশ্যে আনেন বিশেষজ্ঞরা।
Facebook Comments Box
বিষয় :

Posted ৫:৩৬ এএম | বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইমেইল শিডিউল
(51 বার পঠিত)
ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।