শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

আগের কোনো মার্কিন প্রেসিডেন্ট কোনো রুশ স্বৈরশাসকের কাছে মাথা নত করেননি

আমেরিকা ডেস্ক   |   রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   14 বার পঠিত

আগের কোনো মার্কিন প্রেসিডেন্ট কোনো রুশ স্বৈরশাসকের কাছে মাথা নত করেননি

রাশিয়া নিয়ে এক বক্তব্যের জন্য যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি বলেছেন, আমেরিকার জনগণ কখনো এমন একজন প্রেসিডেন্টকে গ্রহণ করবে না, যিনি একজন স্বৈরশাসকের কাছে মাথা নত করেন।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর যেসব সদস্যদেশ জোটে তাদের বকেয়া পরিশোধ করে না, সেসব দেশে হামলা চালাতে রাশিয়াকে উৎসাহিত করবেন, ট্রাম্পের এমন মন্তব্য নিয়ে শুরু হওয়া সমালোচনার মধ্যে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টকে এ কথা বললেন কমলা হ্যারিস। জার্মানির মিউনিখে বৈশ্বিক নিরাপত্তা সম্মেলনের ফাঁকে গত শনিবার মার্কিন সংবাদমাধ্যম এমএসএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

গুঞ্জন আছে, ট্রাম্প রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি অনুরক্ত। এ নিয়ে প্রেসিডেন্ট থাকাকালে ও পরে নানা সময়ে ট্রাম্পকে সমালোচনার মুখে পড়তে হয়েছে। বলা হচ্ছে, বিষয়টি নিয়ে কমলা হ্যারিসের আগে ট্রাম্পের এত কঠোর সমালোচনা আর কাউকে করতে দেখা যায়নি।

ন্যাটোর মিত্রদেশগুলোর বকেয়া নিয়ে গত সপ্তাহে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে এক সমাবেশে ট্রাম্পের করা মন্তব্য নিয়ে এর আগে জো বাইডেনের প্রশাসনও প্রতিক্রিয়া জানিয়েছে। হোয়াইট হাউস ট্রাম্পের এমন মন্তব্যকে ‘আতঙ্কজনক ও মানববিকার’ হিসেবে বর্ণনা করেছে।

কমলা হ্যারিস শনিবার বলেন, ‘যুক্তরাষ্ট্রের সাবেক একজন প্রেসিডেন্ট যে মন্তব্য করেছেন, তাতে একজন নির্মম স্বৈরশাসক আমাদের মিত্রদের ওপর হামলা করার জন্য উৎসাহিত হবে। যুক্তরাষ্ট্রের অন্য কোনো প্রেসিডেন্ট, সেটা তিনি যে দলেরও হোন না কেন, এর আগে রাশিয়ার কোনো স্বৈরশাসকের কাছে মাথানত করেননি।’

গত শনিবার পেনসিলভানিয়ার ওই সমাবেশে ট্রাম্প বলেন, ন্যাটোর চাঁদা দিতে ব্যর্থ সদস্যদেশে হামলা চালাতে রাশিয়াকে ‘উৎসাহিত’ করবেন তিনি। ট্রাম্প আরও জানান, তিনি একবার এক ন্যাটো নেতাকে বলেছিলেন, চাঁদা না দেওয়া সদস্যদেশকে তিনি রক্ষা করবেন না। তিনি আক্রমণকারীদের যা খুশি তা–ই করতে উৎসাহিত করবেন।

বৈঠকের স্মৃতিচারণা করে ট্রাম্প বলেন, ন্যাটোভুক্ত এক বড় দেশের নেতা তাঁকে বলেছিল, ধরুন, তিনি পশ্চিমা এ সামরিক জোটের আর্থিক বাধ্যবাধকতা পূরণ করছেন না। আর তাঁর দেশ রাশিয়ার হামলার শিকার হয়েছে। এই পরিস্থিতিতে তাঁর দেশকে সহায়তায় যুক্তরাষ্ট্র এগিয়ে আসবে কি না।

জবাবে ওই ন্যাটো নেতাকে ট্রাম্প বলেছিলেন, ‘আপনি অর্থ দেননি? আপনি কর্তব্যবিমুখ? না, আমি আপনাকে রক্ষা করব না। আদতে আমি তাদের (রাশিয়া) ‘যা খুশি তা’–ই করতে উৎসাহিত করব। আপনাকে অর্থ দিতে হবে।’

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরোধযুদ্ধে যুক্তরাষ্ট্র সহায়তা অব্যাহত রাখবে বলে সাক্ষাৎকারে আশাবাদ ব্যক্ত করেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

Facebook Comments Box

Posted ২:২৯ পিএম | রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।