শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

যুদ্ধের আরও কাছে হিজবুল্লাহ-ইসরায়েল

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   93 বার পঠিত

যুদ্ধের আরও কাছে হিজবুল্লাহ-ইসরায়েল

লেবানন ও সিরিয়ায় পরপর দুই দিনের বিস্ফোরণের পর ইসরায়েল-লেবানন সীমান্তে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। পরপর দু্ই দিন লেবাননে পেজার, ওয়াকিটকিসহ বিভিন্ন বৈদ্যুতিক ডিভাইসে নজিরবিহীন বিস্ফোরণ ঘটে। এতে এ পর্যন্ত ৩৭ জন নিহত ও ৩ হাজারের বেশি আহত হয়েছেন। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, হামাস ও তার সমর্থকদের বিরুদ্ধে ইসরায়েলের ১১ মাস পুরোনো যুদ্ধের ‘মাধ্যাকর্ষণ কেন্দ্র’ গাজা উপত্যকা থেকে লেবাননের উত্তর সীমান্তে ‘স্থানান্তরিত হচ্ছে’। 

গতকাল বৃহস্পতিবার এবিসি নিউজের প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। এতে বলা হয়, মঙ্গলবার পেজার ডিভাইসের বিস্ফোরণ ঘটে রাজধানী বৈরুতে ও লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর বিভিন্ন অবস্থানে। পরদিন বুধবার ওয়াকিটকি বিস্ফোরিত হয়। এসব হামলা ইসরায়েল হিজবুল্লাহকে লক্ষ্য করে চালালেও নিহত হয়েছেন বহু সাধারণ মানুষ। তাদের মধ্যে শিশুও রয়েছে। লেবাননে সাধারণ লোকজনও যোগাযোগের মাধ্যম হিসেবে ওয়াকিটকি ব্যবহার করেন। সর্বসাধারণের মধ্যে পেজার ব্যবহারেরও প্রচলন আছে। এক ভিডিও ফুটেজে দেখা যায়, বিপণিবিতানে এক ব্যক্তির পকেটে থাকা ওয়াকিটকির বিস্ফোরণ ঘটলে আশপাশের সবাই আতঙ্কে পালাতে থাকেন। ওই ব্যক্তি তাসের ঘরের মতো মেঝেতে পড়ে যান। 

মঙ্গলবার পেজার হামলার পেছনে ইসরায়েল ছিল। তবে ইসরায়েলের নেতারা উভয় দফা বিস্ফোরণের বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সারাদেশে নিহতদের মধ্যে দুই শিশুও রয়েছে। আহত হয়েছেন ৩ হাজার ২৫০ জন। হিজবুল্লাহ বলেছে, ওয়াকিটকি বিস্ফোরণে তাদের ২০ সদস্য নিহত হয়েছেন। হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে হিজবুল্লাহ পাল্টা হামলার অঙ্গীকারের কথা জানিয়েছে।

এ পরিস্থিতিতে গাজায় অব্যাহতভাবে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। আলজাজিরা জানায়, গতকাল বৃহস্পতিবার উপত্যকায় ব্যাপক বোমা হামলায় একদিনে আরও ছয়জন নিহত ও কয়েক ডজন মানুষ আহত হয়েছেন। এ ছাড়া অধিকৃত পশ্চিম তীরের কাবাতিয়ায় অভিযান চালিয়ে তিন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলের বাহিনী।

এ অবস্থায় মিসর বলেছে, গাজার সীমান্তে ইসরায়েলের সেনাদের উপস্থিতি তারা মানবে না। গাজায় ইসরায়েলে আগ্রাসনের আগে ওই সীমান্তের নিয়ন্ত্রণ ছিল হামাসের হাতে। আগ্রাসনকে কেন্দ্র করে হামাস কোণঠাসা অবস্থায় পড়লে সীমান্তের দখল নেয় ইসরায়েল। রয়টার্স জানিয়েছে, মিসরের পররাষ্ট্রমন্ত্রী বদর আব্দেলআত্তি বুধবার কায়রোতে বলেন, তারা সীমান্তে নিরাপত্তা ব্যবস্থাপনার কোনো পরিবর্তন মানবেন না।

ফিলাডেলফি করোডোর নামে পরিচিত ১৪ কিলোমিটার দীর্ঘ বাফারজোনে ইসরায়েল তাদের সেনা উপস্থিতি বজায় রাখবে কিনা– তা এখন যুদ্ধবিরতির ক্ষেত্রে মুখ্য আলোচ্য বিষয়। হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি আলোচনার মধ্যস্থতাকারী মিসর বলেছে, ইসরায়েলকে অবশ্যই রাফা ক্রসিং থেকে সেনাদের সরিয়ে নিতে হবে। এর নিরাপত্তার দায়িত্ব ফিলিস্তিনিদের হাতেই দিতে হবে। 

গাজায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে পিপল ডিসপাচ অনলাইন জানিয়েছে, গত ৭ অক্টোবরের পর এ পর্যন্ত গাজায় ১ হাজার ১৫১ জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন। তাদের মধ্যে নার্স রয়েছেন ২৬০ জন; ১৮৪ জন স্বাস্থ্য-সংশ্লিষ্ট, ১৬৫ জন চিকিৎসক ও ৭৬ জন ফার্মাসিস্ট রয়েছেন। শত শত স্বাস্থ্যকর্মী ইসরায়েলের হাতে বন্দি রয়েছেন। তাদের ওপর নির্যাতন-নিপীড়ন চালানো হচ্ছে।

বিবিসি জানিয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে তারা ইসরায়েলের এক নাগরিককে গ্রেপ্তার করেছে। এ ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা রয়েছে বলে দাবি করছে গোয়েন্দা সংস্থাগুলো। এক বিবৃতিতে ইসরায়েলের পুলিশ ও গোয়েন্দারা জানান, সন্দেহভাজন ওই ব্যক্তি দুইবার ইরানে গেছেন এবং এ কাজ করার জন্য অর্থ নিয়েছেন। পেশায় ব্যবসায়ী ওই সন্দেহভাজন থাকনে তুরস্কে।  

Facebook Comments Box

Posted ৭:৩৭ এএম | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।