শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

মহাকাশযানের সংঘর্ষের ফলে তৈরি হওয়া উল্কা ঝরনা ১০০ বছর ধরে চলতে পারে 

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   106 বার পঠিত

মহাকাশযানের সংঘর্ষের ফলে তৈরি হওয়া উল্কা ঝরনা ১০০ বছর ধরে চলতে পারে 

২০২২ সালে নাসার ডার্ট মহাকাশযান ইচ্ছাকৃতভাবে আঘাত করলে ছোট গ্রহাণু ডিমারফোস থেকে পাথুরে ধ্বংসাবশেষ বিস্ফোরিত হয়। নতুন গবেষণায় দেখা গেছে এর ফলে ডিমরফিডস নামে পরিচিত প্রথম মানব-নির্মিত উল্কা ঝরনা তৈরি হতে পারে।

নাসা দেখতে চেয়েছিল একটি মহাকাশযানকে একটি গ্রহাণুতে ১৩,৬৪৫ মাইল প্রতি ঘন্টায় বিধ্বস্ত করলে এটি মহাকাশের কোনো বস্তুর গতি পরিবর্তন করার জন্য যথেষ্ট হবে কিনা।

এই পরীক্ষায় পৃথিবীর কোনো ক্ষতি হওয়ার সম্ভবনা ছিল না কারণ ডিমারফোস বা বৃহৎ মহাকাশ শিলা যা ডিডমস নামে পরিচিত, তা পৃথিবীর জন্য কোন ক্ষতিকর সম্ভবনা বয়ে আনে না।

তবুও, ডাবল-অ্যাস্টেরয়েড সিস্টেমটি  পরীক্ষা করার জন্য একটি নিখুঁত লক্ষ্য ছিল কারণ ডিমারফসের আকার গ্রহাণুগুলির সাথে তুলনীয় যা আমাদের গ্রহকে হুমকি দিতে পারে।

জ্যোতির্বিজ্ঞানীরা প্রায় দুই বছর ধরে সংঘর্ষের পরের ঘটনা নিরীক্ষণের জন্য স্থল-ভিত্তিক টেলিস্কোপ ব্যবহার করেছেন এবং তারা নির্ধারণ করেছেন যে ডার্ট মহাকাশযান সফলভাবে ডিমারফোসের গতিবিধি পরিবর্তন করেছে।

কিন্তু বিজ্ঞানীরা অনুমান করেছেন যে ইচ্ছাকৃত সংঘর্ষের ফলে ২ মিলিয়ন পাউন্ডেরও বেশি  শিলা এবং ধূলিকণা তৈরি হয়েছিল – যা প্রায় ছয় বা সাতটি রেল গাড়ি ভর্তি করার জন্য যথেষ্ট। ঠিক কোথায় মহাকাশে সেই সমস্ত উপাদান শেষ হবে সে বিষয়ে একটি প্রশ্ন থেকে গেছে।

নতুন গবেষণায় দেখা গেছে যে ডিমোর্ফসের টুকরোগুলি পৃথিবী এবং মঙ্গল গ্রহের আশেপাশে এক থেকে তিন দশকের মধ্যে পৌঁছাবে, সম্ভাবনা রয়েছে যে কিছু ধ্বংসাবশেষ ৭ বছরের মধ্যে লাল গ্রহে পৌঁছতে পারে। ছোট ধ্বংসাবশেষ আগামী ১০ বছরের মধ্যে পৃথিবীর বায়ুমণ্ডলে পৌঁছাতে পারে।

ইতালির পলিটেকনিক ইউনিভার্সিটি অফ মিলান-এর ডিপ-স্পেস অ্যাস্ট্রোডাইনামিকস রিসার্চ অ্যান্ড টেকনোলজি গ্রুপের পোস্টডক্টরাল গবেষক ইলয় পেনা অ্যাসেনসিও বলেছেন, “এই উপাদানটি মঙ্গলগ্রহের বায়ুমণ্ডলে প্রবেশ করার সাথে সাথে দৃশ্যমান উল্কা (সাধারণত শ্যুটিং স্টার বলা হয়) তৈরি করতে পারে। “

তিনি আরও বলেন, ” উল্কা ঝর্নার প্রথম কণা একবার মঙ্গল বা পৃথিবীতে পৌঁছালে, তারা পর্যায়ক্রমে অন্তত পরবর্তী ১০০ বছরের জন্য আসা চালিয়ে যেতে পারে।

Facebook Comments Box

Posted ৮:৫৭ এএম | বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইমেইল শিডিউল
(89 বার পঠিত)
ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।