শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

এনদ্রিককে বাইরে রেখেই একাদশ সাজানোর ইঙ্গিত ব্রাজিল কোচের

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ২৪ জুন ২০২৪   |   প্রিন্ট   |   74 বার পঠিত

এনদ্রিককে বাইরে রেখেই একাদশ সাজানোর ইঙ্গিত ব্রাজিল কোচের

ব্রাজিলের ডাগআউটে দরিভাল জুনিয়রের বয়স ৫ মাসের মতো। জানুয়ারিতে দায়িত্ব নিয়ে তলিয়ে যেতে থাকা সেলেসাওদের জাগিয়ে তোলার চেষ্টা করছেন ৬২ বছর বয়সী এই কোচ। বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৭টায় আসল পরীক্ষায় নামছেন দরিভাল। একঝাঁক তরুণের ওপর নির্ভরশীল হয়ে শুরু করতে যাচ্ছেন মহাদেশীয় টুর্নামেন্ট কোপা আমেরিকা ২০২৪।

প্রথম ম্যাচে প্রতিপক্ষ কোস্টারিকা। যাদের বিপক্ষে ১০ ম্যাচের মধ্যে মাত্র একটিতে হারের রেকর্ড আছে ব্রাজিলের। তাও ৬৪ বছর আগে। ১৯৬০ সালে প্যানামেরিকান কাপে ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়েছিল কোস্টারিকা। কনকাকাফ অঞ্চলের দেশটির জন্য যা তৃপ্তির এক ইতিহাস হয়েই আছে।

যুক্তরাষ্ট্রের মাটি ব্রাজিলের আত্মবিশ্বাস বাড়াবে। ১৯৯৪ সালে আমেরিকাতে হওয়া বিশ্বকাপটা যে তারাই জিতে নিয়েছিল। সে দেশে এবার মহাদেশীয় টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব ফিরিয়ে আনার মিশন রোনালদো-নেইমারদের দেশের।

দায়িত্ব নেওয়ার পর ব্রাজিলকে ভারসাম্যপূর্ণ দল হিসেবে তৈরির চেষ্টা করে যাচ্ছেন দরিভাল। তার অধীনে ৪ ম্যাচ খেলেছে ব্রাজিল। ২ জয় ২ ড্র। অভিষেক হয়েছিল ওয়েম্বলিতে প্রীতি ম্যাচে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে।

দলের তরুণ তুর্কি এনদ্রিক করেছিলেন দরিভালকে জয়ে বরণ করা সেই গোল। বদলি হিসেবে ৭১ মিনিটে মাঠে নেমে ৮০ মিনিটে গোল করে ওয়েম্বলির গ্যালারি স্তব্ধ করে দিয়েছিলেন রিয়াল মাদ্রিদের ১৭ বছর বয়সী এই নতুন ফরোয়ার্ড।

কোস্টারিকার বিপক্ষে কোপায় নিজেদের প্রথম ম্যাচে বদলি হিসেবেই ‘এনদ্রিক অস্ত্র’ ব্যবহারের পরিকল্পনা করছেন দরিভাল। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচ সেটা বলেই দিয়েছেন।

দরিভাল জুনিয়র কোস্টারিকার বিপক্ষে সাফল্যের চাবিকাঠি হিসাবে দলের ভারসাম্য এবং ধারাবাহিকতাকেই গুরুত্ব দিয়েছেন। মাত্র চারটি ম্যাচ খেলানো দরিভাল এটাও স্বীকার করেছেন যে, তার স্কোয়াডে এখনও মাঠের স্থিতিশীলতার অভাব রয়েছে। এই অল্প সময়ে সেটা থাকাও স্বাভাবিক।

‘মাত্র ৩ মাস আগে একত্রিত হওয়া এমন একটি দলের জন্য আমাকে ভারসাম্য খুঁজে বের করতে হবেই। প্রত্যেককে ধারাবাহিক এবং আত্মবিশ্বাসী করার চেষ্টা করছি। তাতে ভারসাম্যপূর্ণ একটি স্কোয়াড হবে’- বলেন দরিভাল।

কেমন হতে পারে কোপায় নিজেদের প্রথম ম্যাচের একাদশ তার ইঙ্গিতও দিয়েছেন ব্রাজিল কোচ। রিয়াল মাদ্রিদের সেন্টারব্যাক এডার মিলিতাও এবং অ্যাটলেটিকো মিনেইরোর ফুলব্যাক গুইলার্মে আরনাকে তিনি রাখবেন একাদশে।

প্রতিটি ম্যাচে প্রয়োজনে এক বা দুটি পরিবর্তন করবেন দরিভাল, ‘সব খেলোয়াড়ই প্রস্তুত। তাদের কেউই আমাদের প্রত্যাশার বাইরে নন। আমরা যে কোনো পরিস্থিতির জন্য তৈরি।’

রিয়াল মাদ্রিদের তরুণ এনদ্রিককে কোস্টারিকার বিরুদ্ধে শুরুর একাদশে রাখবেন না ব্রাজিল কোচ। ‘তাকে দ্বিতীয়ার্ধে খেলানোর আশা করছি। ১৭ বছর বয়সী একজন স্ট্রাইকারের ব্যাপারে একটু ধৈর্য্য ধরতে হবে। এমন হয়তো কিছুদিনের জন্য ঘটবে। বেশি সময় নাও লাগতে পারে। কারণ এনদ্রিক অত্যন্ত দক্ষ। আমি তাকে মাঠে নামানোর জন্য তাড়াহুড়ো করছি। তবে আমাদের নির্দিষ্ট ভারসাম্যের মধ্যে থাকতে হবে। তার দুর্দান্ত দক্ষতা রয়েছে এবং সে একজন প্রতিশ্রুতিশীল খেলোয়াড়’- এনদ্রিককে নিয়ে বলেছেন কোচ দরিভাল।

 

Facebook Comments Box

Posted ১২:২১ পিএম | সোমবার, ২৪ জুন ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।