শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

ফোনের চার্জার সবসময়ই কেন সাদা বা কালো রংয়ের হয়?

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   108 বার পঠিত

ফোনের চার্জার সবসময়ই কেন সাদা বা কালো রংয়ের হয়?

ল্যাপটপ, মোবাইল ফোন বা অন্য যেকোনো ইলেকট্রনিক ডিভাইসে চার্জার খুই গুরুত্বপূর্ণ একটি অংশ। আমরা যেমন খাবার খেয়ে সুস্থ থাকি যা আমাদের গতিশীলতা এবং জীবনীশক্তি দেয়, ঠিক একইরকমভাবে ডিভাইসগুলোর জন্যও একই কাজ করে চার্জার। চার্জার ছাড়া যেকোনো ডিভাইসই বোঝা ছাড়া আর কিছু নয় – এটি অকেজো।

তবে চার্জারের রং নিয়ে অনেকের মনে কৌতহল আছে। কেননা, খেয়াল করলে দেখবেন স্মার্টফোনের চার্জার বা অ্যাডাপ্টরের রঙ সাদা কিংবা কালো রঙের হয়। আপনি যদি মনে করেন, স্মার্টফোনের চার্জারের রঙের পেছনে কোন কারণ নেই তাহলে আপনার ধারণা ভুল।

একটি নির্দিষ্ট কারণেই স্মার্টফোনের চার্জার শুধু কালো বা সাদা রঙের হয়ে থাকে। অনেকে মনে করেন যে কোম্পানিগুলোর টাকা বাঁচানোর জন্য এটা করে থাকে, কিন্তু আসল কারণটা অন্য কিছু।

এখন অনেকেই লাল ওয়ানপ্লাস চার্জার নিয়ে কথা বলতে পারেন। তবে সেটার কেবল তারটি লাল এবং চার্জারটি কিন্তু সাদা। তাই প্রশ্ন থেকে যায়। সাদা এবং কালো ছাড়া অন্য রঙে চার্জার আসে না কেন?

আসলে প্রতিটি রঙের ভিন্ন ভিন্ন তাপ পরিবাহী ক্ষমতা রয়েছে। অর্থাৎ, একেকটি রঙ একেক মাত্রায় তাপ শোষণ করে। এর মধ্যে সব থেকে বেশি তাপ শোষণ করতে পারে কালো রঙ। সেই জন্যই চার্জার মূলত কালো রঙের হয়। ওর মধ্যে দিয়ে বিদ্যুৎ যায়, ফলে তা সহজেই গরম হয়ে ওঠে। বেশি গরম হয়ে গেলে তার পুড়ে যাবে, ডিভাইসেরও ক্ষতি হবে। কালো রঙে সে ভয় নেই, তাই চার্জার বেশিরভাগ ক্ষেত্রেই কালো রঙের হয়। অন্য রঙ সহজেই উত্তপ্ত হয়ে ওঠে।

প্রকৃতপক্ষে, প্রতিটি রঙের একটি ভিন্ন তাপ পরিবাহিতা আছে। এর মানে হলো যে, প্রতিটি রঙ বিভিন্ন পরিমাণে তাপ শোষণ করে। এর মধ্যে কালো রঙ সবচেয়ে বেশি তাপ শোষণ করতে পারে। এই কারণে, চার্জার বেশিরভাগ কালো হয়। এর মধ্য বিদ্যুৎ দিয়ে যায়, তাই এটি সামান্য গরম হয়। যদি এটি খুব গরম হয়ে যায়, তাহলে এটি পুড়ে যেতে পারে এবং ডিভাইসের ক্ষতি হতে পারে। কালো রঙের চার্জারে ভয় নেই, তাই চার্জারটি প্রধানত কালো হয়। অন্যান্য রঙ সহজেই উত্তপ্ত হয়।

এখানে আর্থিক দিকও আছে। কালো চার্জারগুলোর কাঁচামালের খরচ অন্যান্য রঙের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। ফলে এটি কোম্পানিগুলোর জন্য খুবই সাশ্রয়ী।

অবশ্য এই দুটি বৈশিষ্ট্য সাদা রঙের চার্জারেও পাওয়া যাচ্ছে বাজারে। এ কারণেই আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে, বেশিরভাগ গ্যাজেট নির্মাতারা আজকাল তাদের ডিভাইসের জন্য সাদা রঙের চার্জার অফার করে। কারণ সাদা রঙ কালো রঙ থেকে কম উত্তপ্ত হয়।

ভিভো, অপো, ওয়ানপ্লাস, রেডমি ও রিয়েলমি-র মতো কোম্পানিগুলো বর্তমানে সাদা রঙের চার্জার অফার করছে। আর যখন অ্যাপলের কথা ওঠে আসে, তারা সবসময় সাদা চার্জার অফার করে এবং এখনও প্রযুক্তির বিশ্বে সেরার তকমা তাদেরই হাতে!

Facebook Comments Box

Posted ৮:১৫ এএম | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইমেইল শিডিউল
(89 বার পঠিত)
ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।