শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা প্রায় পাঁচ শতাধিক

  |   সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   15 বার পঠিত

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা প্রায় পাঁচ শতাধিক

ভোরের শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কে ২৮৪ জন ও সিরিয়ায় ২৩৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তুরস্ক-সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে ৭.৮ মাত্রার ভূমিকম্পে দুই দেশেই প্রাণহানি বাড়ছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় আজ সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্পটি যখন আঘাত হানে, তখন বেশির ভাগ মানুষ ঘুমে ছিল।

প্রতিবেশি তুরস্কের দক্ষিণাঞ্চলে আঘাত হানা এই ভূমিকম্পে সিরিয়ার বহুভবন ধসে পড়েছে। এতে আটকা পড়েছেন অনেকে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় জানিয়েছে, এখন পর্যন্ত তাদের দেশে ২৮৪ জন নিহত হয়েছে। আহত ছাড়িয়েছে প্রায় আড়াই হাজার।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের বিভিন্ন শহরে অনুসন্ধান ও উদ্ধারকাজ অব্যাহত রয়েছে বলে জানান দেশটির ভাইস প্রেসিডেন্ট। তবে শীতকালীন তুষারঝড়ের কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। তুষারে অনেক সড়ক ঢেকে গেছে।

এই পরিস্থিতিকে ট্র্যাজেডি আখ্যা দিয়ে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান টুইট বার্তায় বলেন, ‘সম্মিলিত প্রচেষ্টায় এই সংকট কাটিয়ে উঠবো আমরা’। নিহতদের পরিবারের প্রতি শোক এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন ‍তিনি।

ভূমিকম্পে তুরস্কের প্রতিবেশী সিরিয়ায় অন্তত ২৪৫ ব্যাক্তি নিহত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আলেপ্পো, লাতাকিয়া, হামা ও তারতুস প্রদেশে ২৩৭ জন নিহত হয়েছে। আহত ৬ শতাধিক। এগুলো সিরিয়ার সরকার-নিয়ন্ত্রিত এলাকা। আর তুর্কিপন্থী গোষ্ঠী নিয়ন্ত্রিত দেশটির উত্তরাঞ্চলীয় এলাকায় অন্তত আটজন নিহত হওয়ার তথ্য দিয়েছে স্থানীয় একটি হাসপাতাল।

ভূমিকেম্পে উভয় দেশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক ভবন ধসে পড়েছে। ধসে পড়া ভবনের ভেতরে অনেক মানুষ আটকে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছ

Facebook Comments Box
বিষয় :

Posted ৩:৩২ এএম | সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।