শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

সংসদে সংরক্ষিত নারী আসনের জামানত দ্বিগুন করতে চায় ইসি

  |   রবিবার, ২২ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   14 বার পঠিত

সংসদে সংরক্ষিত নারী আসনের জামানত দ্বিগুন করতে চায় ইসি

জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনে প্রার্থীর জামানতের পরিমাণ দ্বিগুন করার প্রস্তাব চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। জামানতের অর্থ বিদ্যমান ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করার কথা বলা হয়েছে। পাশাপাশি ২০০৪ সালের জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইনে কিছু সংশোধনী আনতে চায় ইসি।

রোববার নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় এসব সংশোধনী প্রস্তাব চূড়ান্ত করা হয়েছে। এখন সেসব প্রস্তাব আইন মন্ত্রনালয়ে পাঠানো হবে। জাতীয় সংসদে পাশ হলে এগুলো আইনের অংশ হবে।

সভা শেষে নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন নির্বাচন আইনের কয়েকটি অনুচ্ছেদ ও ধারায় সংশোধনীর প্রয়োজন ছিল। কমিশনার রাশেদা সুলতানার নেতৃত্বাধীন একটি কমিটি আইনের সুপারিশগুলো তৈরি করে ওই সংশোধনীর খসড়া কমিশন সভায় উপস্থাপন করেছে। কমিশন সেটা অনুমোদন দিয়েছে।

সচিব জানান, এ খসড়া এখন আইন মন্ত্রনালয়ে পাঠানো হবে। সেখান থেকে মন্ত্রিসভায় যাবে। তারপর যাবে সংসদে। এভাবে আইনের প্রক্রিয়ার মাধ্যমে বিষয়টি পাস হবে।

সংশোধনী প্রস্তাবের বিষয়ে ইসি সচিব জাহাঙ্গীর আলম বলেন, ২০০৪ সালের আইনে মহিলা সংরক্ষিত আসন ছিল ৪৫টি। পরে তা বাড়িয়ে ৫০টি করা হলেও আইনে সেটা সংশোধন করা হয়নি। এটি সংবিধানের তফসিলে সংশোধন ছিল। এটাকে আইনে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিদ্যমান আইনে সংরক্ষিত আসনে নির্বাচনের সময়সীমা রয়েছে ৪৫ দিন। সংশোধনে তা সাধারণ সংসদ সদস্যের নির্বাচনের মত ৯০ দিন করা হয়েছে।

এদিনের সভায় ইভিএম বা অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা হয়নি বলে জানান নির্বাচন কমিশন সচিব।

Facebook Comments Box
বিষয় :

Posted ১২:১৫ পিএম | রবিবার, ২২ জানুয়ারি ২০২৩

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।