শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

পোশাক কারখানা বন্ধের হুমকি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   116 বার পঠিত

পোশাক কারখানা বন্ধের হুমকি

পোশাকশিল্পে চলমান শ্রমিক বিক্ষোভকে কেন্দ্র করে অস্থিরতা না কাটলে রোববার থেকে পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের হুমকি দিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর ভবনে ‘তৈরি পোশাক কারখানায় চলমান সংকট ও উত্তরণের পথ’ নিয়ে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম।

সভা শেষে বিজিএমইএর পক্ষ থেকে বলা হয়, অস্থিরতা না কাটলে রোববার থেকে তারা পোশাক কারখানা বন্ধ রাখবেন।

অনুষ্ঠানে কারখানা মালিকরা আরও বলেন, চলমান অস্থিরতার কারণে কোনো কারখানা বন্ধ হলে সেখানে ১৩/১ (কাজ নেই, বেতন নেই) ধারা বাস্তবায়ন করবেন।

এদিকে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) বিজিএমইএর এ সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে।

উল্লেখ্য, শ্রম আইন-২০০৬ এর ১৩ (১) ধারায় বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠানের কোনো শাখা বা বিভাগে বেআইনি ধর্মঘটের কারণে মালিক ওই শাখা বা প্রতিষ্ঠান আংশিক বা সম্পূর্ণ বন্ধ করে দিতে পারবেন; আর এমন বন্ধের ক্ষেত্রে ধর্মঘটে অংশগ্রহণকারী শ্রমিকরা কোনো মজুরি পাবেন না।

পোশাক মালিকদের বক্তব্যের পর অন্তর্বর্তী সরকারের শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন, কারখানায় চলমান সংকট পরিস্থিতিতে সরকার বিশেষ ব্যবস্থা নেবে। সবার সঙ্গে আলোচনা করে দ্রুত সমস্যার সমাধান করা হবে। সবাই মিলে একসঙ্গে কাজ করার যে সংস্কৃতি নষ্ট হয়ে গিয়েছিল, তা ফিরিয়ে আনতে হবে।

সরকার ও অর্থনীতিকে বিপদে ফেলতে কেউ যদি কারখানা বন্ধ রাখার অপচেষ্টা করে, তাহলে তাদের মনে রাখা হবে উল্লেখ করে বলেন, আগামীকাল সব কারখানা খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে।

মতবিনিময় সভায় শ্রম উপদেষ্টা আসিফ মাহমুদ সজিব ভূইঁয়া ও মৎস্য উপদেষ্টা ফরিদা আখতার উপস্থিত ছিলেন। এ ছাড়া পোশাক মালিকদের পাশাপাশি বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box

Posted ১:৫৯ পিএম | শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪

|

এ বিভাগের সর্বাধিক পঠিত

(106 বার পঠিত)
ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।